কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি, দু'দশক পর কবুল শরিফের

শরিফ বলেন, কারগিলে শয়ে শয়ে পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দায়ী দেশের ওইসব সেনা জেনারেলরা। তারাই পাকিস্তানকে কারগিল যুদ্ধের দিকে এগিয়ে দিয়েছিল

Updated By: Oct 25, 2020, 08:46 PM IST
কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি, দু'দশক পর কবুল শরিফের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দু'দশক পর আসল কথাটা স্বীকার করে নিলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

১৯৯৯ সালের কারগিল যুদ্ধের দায় নিজের কাঁধ থেকে ঝেড়ে ফেলে তা পাক সেনা জেনারেলদের ওপরেই চাপিয়ে দিলেন শরিফ। তার থেকেও বড় কথা, স্বীকার করে নিতে বাধ্য হলেন, কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি।

আরও পড়ুন-মাঠের বাইরের লড়াই জিতলেন ভারতের বিশ্বজয়ী অধিনায়ক, সুস্থ হয়ে ফিরলেন বাড়ি

তিনি চাননি। তাহলে কেন ভারতের সঙ্গে কারগিলে লড়েছিল পাকিস্তান? বালোচিস্তানের কোয়েটায় ১১ বিরোধী দলের এক সমাবেশে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী বলেন, কারগিল লড়াইয়ে পাকিস্তানকে টেনে নিয়ে গিয়েছিল দেশের কয়েকজন সেনা জেনারেল।

শরিফ বলেন, কারগিলে শয়ে শয়ে পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দায়ী দেশের ওইসব সেনা জেনারেলরা। তারাই পাকিস্তানকে কারগিল যুদ্ধের দিকে এগিয়ে দিয়েছিল। পাহাড়ে চূড়ায় আমাদের সেনারা খাবার না পেয়ে অস্ত্র না পেয়ে মারা গিয়েছে। আজও আমার সেকথা মনে পড়লে মানসিক যন্ত্রণা হয়। তাদের ত্যাগ দেশের কোনও কাজে লাগেনি।

আরও পড়ুন-মোদী-নীতীশ জুটিতেই ভরসা; বিহারে ফের ক্ষমতায় এনডিএ, বলছে জনমত সমীক্ষা
 
উল্লেখ্য, ১৯৯৯ সালে তত্কালীন জম্মু ও কাশ্মীরের কারগিলে ৩ মাস ধরে চলা যুদ্ধে পাক সেনাদের কারগিল থেকে হঠিয়ে দেয় ভারত। শরিফ বলেন, কারগিল যুদ্ধের পেছনে যারা ছিল তারাই ওই বছর ১২ অক্টোবর আচমকা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। পারভেজ মুশারফ ও তার সঙ্গীরা তাদের ব্যক্তিগত স্বার্থে দেশে সামরিক আইন লাগু করে।