বাপ্পির সুরেই ভাষা খুঁজে পেল চিনাদের কোভিড লকডাউন প্রতিবাদ!

চিনের এই শূন্য কোভিড নীতি বলবৎ রয়েছে সাংহাই সহ আরও কয়েক ডজন শহরে। যার জনসংখ্যা ২৫ মিলিয়ন মানে ২ কোটি ৫০ লাখেরও বেশি। 

Updated By: Nov 1, 2022, 12:22 PM IST
বাপ্পির সুরেই ভাষা খুঁজে পেল চিনাদের কোভিড লকডাউন প্রতিবাদ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড লকডাউনের প্রতিবাদে  বাপ্পি লাহিড়ীর শরণাপন্ন চিনারা। বাপ্পি লাহিড়ির 'জিমি, জিমি' গানটাই হয়ে উঠেছে চিনাদের জন্য নতুন সংগীত। পর্যবেক্ষকরা বলছেন, চিনারা শূন্য কোভিড নীতির উপর জনসাধারণের দুর্দশার কথা তুলে ধরতে তাদের প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নিয়েছে এই গানটিকে।  

'জিমি, জিমি' গানটিকে প্রতিবাদের ভাষা হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে একটি স্মার্ট উপায় খুঁজে বের করেছেন চিনারা। ১৯৮২-র ছবি 'ডিসকো ড্যান্সার।' সেই ছবিরই গান 'জিমি জিমি।' সেই গানটিকেই নতুনভাবে ম্যান্ডারিন ভাষায় গাওয়া হয়েছে 'Jie mi, jie mi'। যা অনুবাদ করলে দাঁড়ায়, 'আমাকে ভাত দাও, আমাকে ভাত দাও।' শূন্য কোভিড নীতির জেরে লকডাউন। আর সেই লকডাউনের ফলে কীভাবে চিনারা তাঁদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী থেকে বঞ্চিত হচ্ছে, গানের সঙ্গে ভিডিয়ো করে সেটাই তুলে ধরা হয়েছে। লোকেরা উপহাস করে খালি পাত্রগুলি-ই দেখাচ্ছে।

চিনের এই শূন্য কোভিড নীতি বলবৎ রয়েছে সাংহাই সহ আরও কয়েক ডজন শহরে। যার জনসংখ্যা ২৫ মিলিয়ন মানে ২ কোটি ৫০ লাখেরও বেশি। লকডাউন চলাকালীন নাগরিকদের ফ্ল্যাটবন্দি জীবন কাটাতে বাধ্য করা হয়। যারা সেই নীতি অমান্য করে, তাদের কঠোরভাবে দমন করতেও দেখা যায়। এরকমও বেশ কয়েকটি ভিডিয়ো সামনে এসেছে।