দক্ষিণ চিন সাগর-ভারত-ভুটান, সব জায়গায় দখলদারি চালানোর চেষ্টা করছে বেজিং, উদ্বেগ পেন্টাগনের

সম্প্রতি, তাইওয়ানের ওপরে নজরদারি শুরু করেছে চিন। বোমারু বিমান, নজরদারি বিমানের সাহায্যে তাইওয়ানকে টানা চাপে রেখেছে চিন

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 2, 2020, 01:15 PM IST
দক্ষিণ চিন সাগর-ভারত-ভুটান, সব জায়গায় দখলদারি চালানোর চেষ্টা করছে বেজিং, উদ্বেগ পেন্টাগনের

নিজস্ব প্রতিবেদন: ভারত-ভূটান তো বটেই দক্ষিণ ও পূর্ব চিন সাগরের দখলদারি চালানোর চেষ্টা করছে চিন। মঙ্গলবার বিবৃতি দিয়ে এমনটাই উদ্বেগ প্রকাশ করল ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন-লাদাখে ফের ভারতীয় সেনা জওয়ান শহিদ, লাল ফৌজের অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ

উল্লেখ্য, চিন তার প্রতিবেশী সব দেশের সঙ্গে বিতর্ক জিইয়ে রেখেছে। চিন সাগরে বহু দ্বীপে সেনা মোতায়েন করে উত্তেজনা তৈরির চেষ্টা করে চলেছে। কারণ ওইসব দ্বীপ খনিজ সম্পদে পূর্ণ। চিনের দাবি গোটা দক্ষিণ চিন সাগর তাদের। ওই অঞ্চলের মালয়েশিয়া, ফিলিপিন্স, ব্রুনেই ও তাইওয়ানের মতো দেশ এতে বাধ সেধেছে। ফলে ওইসব দেশের সঙ্গে চিনের সংঘাত লেগেই রয়েছে।

পেন্টাগন তার বিবৃতিতে আরও জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্টের সঙ্গে সংঘাতে উস্কানি দিচ্ছে চিন। গোটা এসিয়া-প্রশান্ত মহাসাগরিয় অঞ্চলে অশান্তি চালানোর চেষ্টা করছে বেজিং।

সম্প্রতি, তাইওয়ানের ওপরে নজরদারি শুরু করেছে চিন। বোমারু বিমান, নজরদারি বিমানের সাহায্যে তাইওয়ানকে টানা চাপে রেখেছে চিন। শুধু তাই নয়, তাইওয়ানের ওপরে অর্থনৈতিক অবরোধও সৃষ্টি করেছে চিন।

আরও পড়ুন-ভাইরালের টানেই গেল প্রাণ! ভিডিয়ো শ্যুট করতে গিয়ে মালগাড়ির ধাক্কায় মৃত ছাত্র

পেন্টাগন তার রিপোর্টে জানিয়েছে, ভারতের উত্তরপূর্ব সীমান্ত, অরুনাচল প্রদেশ, আকাসাই চিন ও তিব্বত মালভূমি এলাকায় খবরদারির চেষ্টা করছে চিন। তবে ডোকা লা-য় চিনকে ধাক্কা দিয়েছে ভারত।

.