ফের চিনা আগ্রাসন!নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল লাল ফৌজ

বাগডারে খোলা ও কর্নালি নদীর গতিপথ পরিবর্তন করে শুধুমাত্র হুমলা জেলাতেই ১০ হেক্টর জমি দখল করে নিয়েছে চিন।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jun 24, 2020, 11:23 AM IST
ফের চিনা আগ্রাসন!নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল লাল ফৌজ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নেপালের প্রায় ১০ টি জায়গায় মোট ৩৩ হেক্টর জমি দখল করেছে চিন। এমনকি অদূর ভবিষ্যতে সেখানে আউটপোস্টও বানাতে পারে লাল ফৌজ। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট মিলেছে নেপাল কৃষি মন্ত্রকের তরফে।
গত ১৫ জুন লাদাখের গলওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চিন। সে নিয়ে বিবাদের রেশ এখনও কাটেনি। তার মধ্যেই এই রিপোর্ট যথেষ্ট অর্থবহ।
কৃষি মন্ত্রকের তরফে বলা হয়েছে নদীর গতিপথ ঘুরিয়ে দিয়েও নাকি সীমান্তে নেপালের জায়গা দখল করার চেষ্টা করছে পিপলস লিবারেশন আর্মি।

আরও পড়ুন: উত্তেজনা আবহে রাশিয়ায় ভারত-চিনের প্রতিমন্ত্রী, মুখোমুখি হবেন রাজনাথ-ফেংগে?

বাগডারে খোলা ও কর্নালি নদীর গতিপথ পরিবর্তন করে শুধুমাত্র হুমলা জেলাতেই ১০ হেক্টর জমি দখল করে নিয়েছে চিন। রাসুয়া জেলায়ও ৬ হেক্টর চলে গিয়েছে চিনা আগ্রাসনের অধীনে।
তিব্বতের স্বশাসিত অঞ্চলে নদীর গতিপথ পরিবর্তন করে রাস্তা তৈরির কাজ করছে চিন । যার ফলে নদীগুলি নেপালের দিকে প্রবাহিত হচ্ছে। তার দরুন প্রাকৃতিক ভাবেই প্রায় ১০০ হেক্টর জমি চলে যেতে পারে তিব্বতের অংশে। আর সেখানেই আউটপোস্ট তৈরি করে ফেলতে পারে চিন।  
চিনই একমাত্র দেশ যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নিজের সীমানা বাড়িয়ে গিয়েছে। চিনা আগ্রাসনের জন্যই এরূপ করতে পারে লাল ফৌজ। ভারত ও নেপাল ছাড়াও এর আগে ভিয়েতনাম, তাইওয়ান, মালয়েশিয়ার সঙ্গে সংঘাতে জড়িয়েছে বেজিং।

.