মানুষ নয়, কম্বল মুড়ি দিল এবার চিনা হিমবাহ

পরিবেশ-বান্ধব 'জিওফেব্রিক' কম্বল দিয়ে মুড়ে দেওয়া হচ্ছে হিমবাহগুলি।

Updated By: Jan 14, 2021, 02:32 PM IST
মানুষ নয়, কম্বল মুড়ি দিল এবার চিনা হিমবাহ

নিজস্ব প্রতিবেদন: চিনে হিমবাহের গায়ে জড়িয়ে দেওয়া হল কম্বল। লক্ষ্য, তাদের বাঁচানো। 

পৃথিবী জুড়ে গলছে হিমবাহ (glaciers)। ফলে, ফুরিয়ে যাচ্ছে ফ্রেশ ওয়াটারের ভাণ্ডার, সন্ত্রস্ত হচ্ছে সমুদ্র উপকূলবর্তী অঞ্চল। কেননা সমুদ্রস্তর বেড়ে গিয়ে প্লাবিত হতে পারে ওই সব জায়গা। এই সমস্যা চিনেও। চিনের বিজ্ঞানীরা তাই হিমবাহ বাঁচাতে নেমে পড়েছেন তাঁদের দেশে। চিনা বিজ্ঞানীরা পরিবেশ-বান্ধব 'জিওফেব্রিক' কম্বল (environment-friendly geofabric blanket)দিয়ে  মুড়ে দিচ্ছেন হিমবাহগুলি।

সাধারণত শীতের হাত থেকে বাঁচতেই কম্বল (Blanket) লাগে। কিন্তু যাদের শীতই প্রয়োজন, তাদের কী ভাবে সাহায্য করে কম্বল? জানা যাচ্ছে, এই বিশেষ কম্বল ঠাণ্ডা জিনিসকে  ঠাণ্ডা রাখতেই সাহায্য করে। এই ধরনের কম্বল সূর্যালোককে সরাসরি হিমবাহে পৌঁছতেও দেয় না (prohibiting direct solar radiation)।

দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশে (Sichuan Province) ডাগু অঞ্চলের হিমবাহ (5,381-square-foot) নিয়েই এই উদ্বেগ দেখা গিয়েছে। Northwest Institute of Eco-Environment and Resources-এর গবেষকেরা এই প্রজেক্টের সঙ্গে জড়িত। 

ওয়াঙ ফেইটেঙ্গ (Wang Feiteng) ও তাঁর দল গত অগস্ট থেকে এই প্রজেক্টে যুক্ত হয়েছেন। তাঁরা বলেছেন, তাঁরা হিমবাহ অঞ্চল কম্বল দিয়ে ঢেকে দেওয়ার পর থেকে সুফল পেয়েছেন।

Also Read: এক মিনিটে তিন মৃত্যু, করোনা-আবহে আমেরিকার ভয়ঙ্কর ২৪ ঘণ্টা

.