করোনার উৎস নিয়ে WHO এর তদন্তের প্রস্তাব খারিজ, মুখের উপর 'না' বলল চিন

উহানের ল্যাব নিয়ে প্রশ্ন উঠতেই খারিজ?

Updated By: Jul 22, 2021, 01:54 PM IST
করোনার উৎস নিয়ে WHO এর তদন্তের প্রস্তাব খারিজ, মুখের উপর 'না' বলল চিন

নিজস্ব প্রতিবেদন: দুই বছর হতে চলল করোনার বাড়বাড়ন্ত এখনও থামেনি। কোথা থেকে উৎপত্তি এই মহামারীর সে বিষয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। চিনের উহানের গবেষণাগার (Wuhan Lab leak Theory) থেকেই ছড়িয়েছিল কিনা তা নিয়ে দ্বিতীয়বার তদন্ত করতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর এবার সেই প্রস্তাব খারিজ করে কার্যত মুখের উপর না বলে দিল চিন (CHINA)। 

উহানের ল্যাবরেটির অডিট, শহরের বাজারগুলি পর্যবেক্ষণসহ দ্বিতীয়বার তদন্তে একাধিক পদক্ষেপ নেওয়ার প্রস্তাব রাখে হু। কিন্তু তাতে সরাসরি আপত্তি জানান চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্ত্রী জ্যাং ইশিন। বলেন,'হু এর প্রস্তাব দেখে আমি স্তম্ভিত। এই প্রস্তাব বিজ্ঞানসম্মত নয়। সাধারণ জ্ঞানের বাইরে।'

আরও পড়ুন: করোনা আক্রান্ত স্বামীর থেকে শুক্রাণু নিল স্ত্রী, নির্দেশ আদালতের

তিনি আরও বলেন, হু এর তদন্তের প্রস্তাবে ধরেই নেওয়া হয়েছে যে উহানের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে যা ঠিক নয়। বিজ্ঞানসম্মতভাবে এর তদন্ত হওয়া উচিত। কোনওরকম রাজনৈতিক হস্তক্ষেপ হওয়া কাম্য নয় বলেই তিনি জানান। যদিও উহানের ল্যাবতত্ত্বের কথা একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার জয়েন্ট এক্সপার্ট টিমের চিনা টিম লিডার লিয়াং ওয়ানিয়ান।  

আরও পড়ুন: Corona Update India: টানা দু'দিন ৪০ হাজারের উপরেই দৈনিক সংক্রমণ, ২৪ ঘণ্টায় মৃত ৫০৭

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)