সর্বাধিক ৩ সন্তান নিতে পারবেন! নীতি বদলেও কেন স্বস্তিতে চিন?

 সম্প্রতি চিন তার জনসংখ্যার পরিসংখ্যান প্রকাশ করেছে। 

Updated By: Jun 1, 2021, 07:13 AM IST
 সর্বাধিক ৩ সন্তান নিতে পারবেন! নীতি বদলেও কেন স্বস্তিতে চিন?

নিজস্ব প্রতিবেদন:  শিশু নীতিতে চিন বরাবরই কঠোর মনোভাব দেখিয়ে এসেছে। এতদিন পর্যন্ত চিনে কোনো দম্পতির সর্বাধিক সন্তান নেওয়ার ঊর্ধ্বসীমা ছিল ২। তবে এবার সেই নিয়মে বদল আনল শি জিনপিং সরকার৷ এবার থেকে চিনা দম্পতিরা তিনজন সন্তানের জন্ম দিতে পারবেন, ছাড় দিল সরকার। 

চিনকে এই পদক্ষেপ কেন নিতে হল এ প্রশ্ন সবার।  সম্প্রতি চিন তার জনসংখ্যার পরিসংখ্যান প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে  গত দশকে বিশ্বের মধ্যে চিনে শিশুদের গড় জন্মহার সবচেয়ে কম ছিল। এর মূল কারণ হিসাবে দায়ী করা হয়েছে চিনের কঠোর সন্তান নীতিকে। 

আরও পড়ুন, চিনা জননী এবার সর্বোচ্চ ৩ সন্তানের জন্ম দিতে পারবেন

এর আগে বিশ্বের সর্বাধিক জনসংখ্যা বিশিষ্ট দেশে জনসংখ্যা হ্রাস করাই ছিল মূল উদ্দেশ্যে। সেই সময় চিন সরকার জানিয়ে দিয়েছিল, প্রত্যেক দম্পতি ১ এর বেশি সন্তান নিতে পারবে না। সেই নীতি ফের বদল হয় ২০১৬ সালে। চিনের প্রত্যেক দম্পতি সর্বাধিক ২ সন্তান নিতে পারবেন এমনটাই নির্দেশ জারি হয়। 

গত দশকে চিনের জনসংখ্যার বৃদ্ধির গ্রাফ সবথেকে ধীর গতির ছিল। ১৯৫০ সালের পর থেকে এতটা কম হারে জনসংখ্যা বৃদ্ধি বিশ্বের কোনও দেশে নেই।  ২০২০ সালের পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে প্রত্যেক মহিলা পিছু সন্তান নেওয়ার গড় ছিল মাত্র ১.৩। 

সোমবারই চিনের রাষ্ট্রপতি শি জিনপিং একটি পলিটব্যুরো বৈঠকে এই সিদ্ধান্ত নেন বলে জানা গিয়েছে৷ পৃথিবীর সর্বাধিক জনবহুল রাষ্ট্রের জনসংখ্যার হ্রাস নিয়ন্ত্রণে রাশ আলগা করতেই এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে৷