কেন্দ্রের আপত্তির জের! ভারতীয় করোনার নাম 'Delta' ও 'Kappa' রাখল হু

গত অক্টোবরে ভারতে করোনাভাইরাসের দুটি নতুন প্রজাতির খোঁজ পাওয়া যায়। প্রাথমিকভাবে যার নাম ছিল বি.১.৬১৭.১ এবং বি.১.৬১৭.২। অনেকে 'ভারতীয় প্রজাতি' বলাও শুরু করেছিল। কিন্তু তীব্র আপত্তি জানায় কেন্দ্র। সোমবার ভারতে পাওয়া করোনার নাম বদলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Updated By: Jun 1, 2021, 07:03 AM IST
কেন্দ্রের আপত্তির জের! ভারতীয় করোনার নাম 'Delta' ও 'Kappa' রাখল হু

নিজস্ব প্রতিবেদন: গত অক্টোবরে ভারতে করোনাভাইরাসের দুটি নতুন প্রজাতির খোঁজ পাওয়া যায়। প্রাথমিকভাবে যার নাম ছিল বি.১.৬১৭.১ এবং বি.১.৬১৭.২। অনেকে 'ভারতীয় প্রজাতি' বলাও শুরু করেছিল। কিন্তু তীব্র আপত্তি জানায় কেন্দ্র। সোমবার ভারতে পাওয়া করোনার নাম বদলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

করোনাভাইরাসের নয়া ভারতীয় প্রজাতির নাম‘ডেল্টা’রাখা হয়েছে।  যা গ্রিক বর্ণমালার চতুর্থ বর্ণ। আরেক প্রজাতির নাম রাখা হয়েছে 'কাপ্পা'। এটি গ্রিক বর্ণমালার দশম বর্ণ। এর আগে ব্রিটেনে যে প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছিল তার নাম পরে রাখা হয় 'আলফা'। 

আরও পড়ুন, আতঙ্ক বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস, বাঁকুড়া মেডিক্যাল কলেজে মৃত্যু আক্রান্ত এক রোগীর

এছাড়াও,  গত বছর দক্ষিণ আফ্রিকায় যে করোনা প্রজাতির অস্তিত্ব পাওয়া গিয়েছিল, তার নাম দেওয়া হয়েছিল ‘বিটা’। নভেম্বরে ব্রাজিলে করোনাভাইরাসের যে প্রজাতি সংক্রমণ ছড়িয়েছে তার নাম ‘গামা' দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা৷ 

হু এর তরফে অবশ্য টেকনিক্যাল বিভাগের কর্তা ম্যারিয়া ভান (Dr. Maria Van) জানান, 'নতুন এই নামের সঙ্গে বিজ্ঞানসম্মত নামের কোনো যোগাযোগ নেই। গবেষণায় ও বৈজ্ঞানিক তথ্য আদান-প্রদানে সেই নামই ব্যবহৃত হবে।'