China Covid-related Deaths: মাত্র ১ সপ্তাহে শুধু হাসপাতালেই করোনা-মৃত্যু ১৩ হাজার! ফের কি আসছে ঢেউ?

China Covid-related Deaths: করোনায় ভুগে বা করোনায় আক্রান্ত হয়ে কো-মরবিডিতে বাড়িতে থেকে মারা গিয়েছেন যাঁরা, তাঁরা এই হিসেবের বাইরে। শুধু হাসপাতালের করোনা-মৃত্যু নিয়েই চোখ কপালে। চিনে গত সপ্তাহে করোনাজনিত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৩ হাজার!

Updated By: Jan 23, 2023, 02:01 PM IST
China Covid-related Deaths: মাত্র ১ সপ্তাহে শুধু হাসপাতালেই করোনা-মৃত্যু ১৩ হাজার! ফের কি আসছে ঢেউ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাড়িতে করোনায় ভুগে বা করোনায় আক্রান্ত হয়ে কো-মরবিডিতে মারা গিয়েছেন যাঁরা তাঁরা এই হিসেবের বাইরে। শুধু হাসপাতালের করোনা-মৃত্যু নিয়েই চোখ কপালে। চিনে গত সপ্তাহে করোনাজনিত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৩ হাজার! জানা গিয়েছে, চিনে ১৩ থেকে ১৯ জানুয়ারির মধ্যে এই মৃত্যুর ঘটনা ঘটেছে! যা দেখে চিন তো আতঙ্কে আছেই, চিনের পাশাপাশি আতঙ্কে বাকি বিশ্বও।

আরও পড়ুন: India’s Economic Growth: দশ বছরের মধ্যেই ভারতীয় অর্থনীতি পরিণত হবে বিগ ইকনমিতে! কী বলছেন বিশেষজ্ঞেরা...

জানা গিয়েছে, এই মৃত্যুতালিকায় শুধু হাসপাতালে ভর্তি রোগীদেরই অন্তর্ভুক্ত করা হয়েছে। করোনা-আক্রান্ত হয়ে বা এর জেরে কো-মরবিডিটি সংক্রান্ত জটিলতায় ভুগে বাড়িতে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের সংখ্যা এতে নেই। চিনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) শনিবারই এক বিবৃতিতে বলেছিল, হাসপাতালে ভর্তি হওয়া ৬৮১ জন করোনার কারণে শ্বাসতন্ত্রের জটিলতায় ভুগে মারা গিয়েছেন। আরও ১১,৯৭৭ জন করোনার জেরে দেখা দেওয়া বিভিন্ন জটিলতায় ভুগে মারা গিয়েছেন।

আরও পড়ুন: Thailand: নাম দুসিত, বিক্রি করছেন তাজা বাতাস; জেনে নিন তাঁর খামারের হাওয়ার দাম কত...

গত ডিসেম্বরের শুরুর দিকে চিনে করোনার কঠোর বিধিনিষেধ তুলে নেওয়ার হয়। এর পর থেকেই সে দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর ঘটনা বাড়তে দেখা গিয়েছে।

আজ, ২৩ জানুয়ারি, লুনার নিউ ইয়ার, যা চিনে নববর্ষ। চিনে এর আগে ও পরে সরকারি ছুটি থাকে। চিনের অনেকেই এ সময় ঘুরতে যান। অনেকে আবার ছুটি কাটাতে গ্রামে পরিবারের কাছে চলে যান। ২০২০ সালে করোনা অতিমারীর শুরুর পর থেকে চিনে কঠোর বিধিনিষেধের কারণে এই ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল। এখন চিন সরকার এই নীতি থেকে সরে আসায় এই বছর অসংখ্য মানুষ নববর্ষের ছুটি কাটাতে গ্রামে ফিরেছেন। তাই করোনার সংক্রমণও বাড়ছে। এর ফলে  নানা পরিসরে করোনা ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই চিনের প্রায় ৮০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। 

করোনাসংক্রান্ত পূর্বাভাস প্রদানকারী ব্রিটেন-ভিত্তিক এক প্রতিষ্ঠান হল এয়ারইনফিনিটি। তারা জানিয়েছে, নিউ ইয়ারের ছুটিতে করোনা নিয়ে টালমাটাল পরিস্থিতিতে পড়েছে চিন। সেখানে এই ছুটির মধ্যে প্রতিদিন প্রায় ৩৬০০০ মানুষের করোনায় মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)