দু’দিনের সফরে শুক্রবার ভারতে আসছেন শি জিনপিং, কাশ্মীর নিয়ে আলোচনা হতে পারে মোদীর সঙ্গে

এ বারে চিনা প্রেসিডেন্টের ভারত সফর অত্যন্ত গুরুত্বরপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। বাণিজ্য, পরিকাঠামো-সহ একাধিক বিষয়ে আলোচনার সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে কথা হতে পারে বলে মনে করা হচ্ছে

Updated By: Oct 9, 2019, 03:55 PM IST
দু’দিনের সফরে শুক্রবার ভারতে আসছেন শি জিনপিং, কাশ্মীর নিয়ে আলোচনা হতে পারে মোদীর সঙ্গে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ভারতে আসছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তার আগে আরও এক দফা পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনা সেরে নিলেন জিনপিং। এ নিয়ে দ্বিতীয় বার মোদী ও জিনপিংয়ের ‘বেসরকারি বৈঠক’ হতে চলেছে। আগামী ১১ ও ১২ অক্টোবর চেন্নাইয়ের একটি সম্মেলনে অংশগ্রহণ করবেন চিনা প্রেসিডেন্ট। তা পরেরদিন নেপাল সফরে যাবেন তিনি।

এ বারে চিনা প্রেসিডেন্টের ভারত সফর অত্যন্ত গুরুত্বরপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। বাণিজ্য, পরিকাঠামো-সহ একাধিক বিষয়ে আলোচনার সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে কথা হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, আজ বেজিংয়ে গিয়ে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ করেন ইমরান খান। ফের আরও একবার কাশ্মীর নিয়ে ‘মন্ত্রণা’ দিতে পারেন তিনি। সূত্রের খবর, কাশ্মীর উপর নজর রাখছেন বলে ইমরানকে আশ্বাসও দিয়েছেন জিনপিং। তিনি বলেন, কাশ্মীরে কোনটা ঠিক, কোনটা ভুল এ বিষয়ে অবগত বেজিং। তবে, জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিলের সিদ্ধান্তকে বেজিং যে ভাল চোখে দেখছে না, এ বিষয়ে স্পষ্ট করে দেওয়া হয়েছে পাকিস্তানকে।

আরও পড়ুন- পাক অধিকৃত কাশ্মীরের উদ্বাস্তুদের আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা কেন্দ্রের

উল্লেখ্য, ডোকালাম ইস্যু নিয়ে টানা ৭৩ দিনের ভারত-চিনের টানাপোড়েন দ্বিপাক্ষিক সম্পর্কে অনেকটাই চিড় ধরে। সে সময় বেজিংয়ে গিয়ে জিনপিংয়ের সঙ্গে ‘বেসরকারি বৈঠক’ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘ আলোচনার মাধ্যমেই ডোকলাম সমস্যার সমাধান হয়। সূত্রের খবর, কাশ্মীর সমস্যাও আলোচনার মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমাধানের প্রস্তাব দিতে পারেন শি জিনপিং।   

.