Japan Earthquake: ভূমিকম্পে সরে গেল সমুদ্র, বেরিয়ে এল সম্পূর্ণ নতুন ভূখণ্ড! কোথায়?

Japan: জাপানের নোটো উপদ্বীপে বেড়িয়ে এল ২৫০ মিটার জমি। ভূমিকম্পের ফলেই সরে গেছে সেখানের সমুদ্র।

Updated By: Jan 18, 2024, 03:15 PM IST
Japan Earthquake: ভূমিকম্পে সরে গেল সমুদ্র, বেরিয়ে এল সম্পূর্ণ নতুন ভূখণ্ড! কোথায়?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বছরের শুরুতেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপানের নোটো। নোটো আসলে জাপানের এক উপদ্বীপ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। নতুন বছর জাপানের জন্য যে খুব একটা ভালো ছিল না, তা এই ভূমিকম্পের ভয়াবহতা দেখলেই বোঝা যায়।

আরও পড়ুন: Iran-Pakistan Conflict: হামলা এবং পাল্টা-হামলা পাক-ইরানের, কী বলছে ভারত?

মোট ২১৩ জন প্রাণ হারান এই ভূমিকম্পে। ২৫ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছিলেন শিবিরে। বহু পরিবার জল এবং বিদ্যুৎ ছাড়া দিন কাটিয়েছেন। কিন্তু এই সমস্ত খারাপ খবরের মাঝে একটি খবর সকলের নজর কেড়েছে। ভূমিকম্পের ফলে জাপানের সমুদ্র পিছিয়ে গেছে। জলের তলা থেকে বেড়িয়ে এসেছে বিস্তীর্ণ ভূমি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এইদিনের ভূমিকম্পের তীব্রতা এতোটাই ছিল যে সমুদ্র পিছিয়ে গেছে। বেড়িয়ে আসা ভূমি প্রায় দুটি ফুটবলের মাঠের সমান। উপকূলবর্তী অঞ্চলে প্রায় ২৫০ মিটার জমি জেগে উঠেছে। ফ্রান্সের এক ইলেক্ট্রনিক টেকনিশিয়ান নাহেল বেলগোরজ়ে সমাজ মাধ্যমে জাপানের নোটো উপদ্বীপের আগের এবং পরের একটি ছবি ছেড়েছে, যা থেকে স্পষ্ট ভূমিকম্পের তীব্রতা।

আরও পড়ুন: Pakistan Airstrike in Iran: বালোচিস্তানের পাল্টা, ইরানে সীমান্তঘেঁসা এলাকায় হামলা চালাল পাকিস্তান

জলের নীচ থেকে বেড়িয়ে আসা জমি এতোটাই বিস্তীর্ণ যে, সেখানকার সমুদ্র বন্দর শুকনো খটখটে। টোকিয়ো বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞেরা জানিয়েছেন, ‘নোটো উপদ্বীপের উত্তরপশ্চিম উপকূলের অনুসন্ধানে নেমে, আমরা অন্তত ১০টি স্থানে জমি জেগে ওঠার (কোস্টাল আপলিফ্ট) প্রমাণ পেয়েছি।‘

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.