Pakistan Airstrike in Iran: বালোচিস্তানের পাল্টা, ইরানে সীমান্তঘেঁসা এলাকায় হামলা চালাল পাকিস্তান

Pakistan Airstrike in Iran: বালোচিস্তানের হামলার ফর থেকেই ফুঁসছিল পাকিস্তান। সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার পথ খোলা থাকলেও কেন একবারেই হামলা করে দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলে ইসলামাবাদ

Updated By: Jan 18, 2024, 12:00 PM IST
Pakistan Airstrike in Iran: বালোচিস্তানের পাল্টা, ইরানে সীমান্তঘেঁসা এলাকায় হামলা চালাল পাকিস্তান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বালোচিস্তানের পাল্টা। মাঝে ব্যবধান মাত্র একদিনের একটু বেশি। সীমান্ত পার করে ইরানে বালোচ বিচ্ছিন্নতাবাদী ডেরায় হামলা চালাল পাকিস্তান। পাকিস্তানের দাবি, ইরানে আশ্রয় নেওয়া বালোচ বিচ্ছন্নতাবাদীরা প্রায়শই হামলা চালায় পাক সেনার উপরে। উল্লেখ্য, মঙ্লবার বালোচিস্তানে জইশ আল আদিল জঙ্গিদের উপরে মিসাইল হামলা চালায় ইরান। বিষয়টি যে ভালোভাবে নেয়নি তা আগেই জানিয়েছিল পাকিস্তান। সবেমিলিয়ে ইজরায়েল প্য়ালেস্টাইন লড়াইয়ের মধ্যে ফের একদফা উত্তেজনা ছড়াল বিশ্বরাজনীতিতে।

আরও পড়ুন-'ইরান অনৈতিক কাজ করেছে, এর ফল ভুগতে হবে ওদের' ফুঁসছে পাকিস্তান...

পাক বিমান হামলার কথা স্বীকার না করলেও ইরানের সিস্তান-বালোচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর বলেছেন বৃহস্পতিবার একের পর এক বিস্ফোরণে কেঁপে ওঠে পাক-ইরান সীমান্তে সারাভান শহর। কী কারণে ওই বিস্ফোরণ তার কারণ খতিয়ে দেখা হচ্ছে।

মঙ্লবার বালোচিস্তানে ইরানি মিসাইল হামলায় মৃত্যু হয় ২ শিশুর। আহত হয় আরও ৩ জন। ওই ঘটনার পরপরই পাকিস্তান দাবি কর কোনও প্ররোচনা ছড়াই হামলা চালিয়েছে ইরান। এই পদক্ষেপ মেনে নেওয়া হবে না। এরকম কর্মকাণ্ড রাষ্ট্রসংঘের শান্তি চুক্তির পরিপন্থী।

ওই ঘটনার পরপরই কড়া পদক্ষেপ করে পাকিস্তান। তেহরান থেকে ফেরত আনা হয়ে পাক রাষ্ট্রদূতকে। পাশাপাশি ইরানি রাষ্ট্রদূতকে দেশে ফিরে যেতে বাধা দেওয়া হয়। ইরানি হামলার কড়া প্রতিক্রিয়া দেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ বালোচ। সন্ত্রাসবাদ নিয়ে যদি ইরানের অভিযোগ থাকে তাহলে আলোচনার জায়গা ছিল। তা না করেই সব নিয়মকানুনকে উড়িয়ে হামলা চালিয়েছে ইরান।

ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতে জড়িয়েছে ইরান। বহু বিদেশ রাষ্ট্রের দাবি, গাজার যোদ্ধাদের বাড়বাড়ন্ত একমাত্র ইরানের সহায়তায়। সেই চাপের মধ্য়েই এবার পাকিস্তানের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ল তেহরান। ইরানের সঙ্গে পাকিস্তানের সীমান্ত ৯০০ কিলোমিটারের। ইরানের দাবি, সেই সীমান্ত পেরিয়ে প্রায়শই জইশ আল আদিলের জঙ্গিরা সেদেশে হামলা চলায়। অন্যদিকে, পাকিস্তানের দাবি, ইরানের বিভিন্ন এলাকায় লুকিয়ে রয়েছে বালোচ বিচ্ছন্নতাবাদীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.