Joe Biden: বড় বিপাকে বাইডেন! বাড়ি থেকে উদ্ধার গোপন সরকারি নথি; তদন্তে ট্রাম্পঘনিষ্ঠ অ্যাটর্নি

Joe Biden News: এই সপ্তাহের শুরুর দিকে, রাষ্ট্রপতি বাইডেন মেক্সিকোতে বলেছিলেন যে তাঁর একটি ব্যক্তিগত অফিসে কিছু গোপন নথি পাওয়া গিয়েছে জেনে তিনি অবাক হয়েছিলেন।

Updated By: Jan 13, 2023, 02:01 PM IST
Joe Biden: বড় বিপাকে বাইডেন! বাড়ি থেকে উদ্ধার গোপন সরকারি নথি; তদন্তে ট্রাম্পঘনিষ্ঠ অ্যাটর্নি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জো বাইডেনের (Joe Biden) ডেলাওয়্যারের (Delaware) বাসভবনে বেশ কিছু গোপন নথি আবিষ্কার নিয়ে বাড়ছে বিতর্ক। এর পাশাপাশি, মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড (Merrick Garland) বৃহস্পতিবার বিষয়টির তদন্ত করার জন্য একটি বিশেষ স্বাধীন কাউন্সেলের নাম দিয়েছেন। গারল্যান্ড একটি বিবৃতিতে বলেছেন যে ট্রাম্পের (Donald Trump) নিযুক্ত করা মেরিল্যান্ডের (Maryland) প্রাক্তন অ্যাটর্নি রবার্ট হুর (Robert K. Hur) তদন্ত করবেন যে নথিগুলি বাইডেন অথবা তার দল ভুলভাবে ব্যবহার করেছে কিনা। হুর শিকাগো ফেডারেল প্রসিকিউটর জন লশের কাছ থেকে তদন্তের দায়িত্ব নেবেন। একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘নিয়মের অধীনে, ব্যতিক্রমী পরিস্থিতিতে এই মামলার জন্য একটি বিশেষ কাউন্সেল নিয়োগের প্রয়োজন’।

‘হুরের ক্ষমতার উপর ভরসা’

গারল্যান্ড বলেন যে তিনি হুরের ক্ষমতার উপর আস্থা রাখেন এবং তিনি ‘এই বিভাগের সর্বোচ্চ পরম্পরা অনুসারে একটি জরুরী বিষয়ে তার দায়িত্ব পালন করবেন’। নিয়োগের পরে, হুর একটি বিবৃতি দিয়েছেন যে তিনি নিরপেক্ষভাবে বিষয়টি পরিচালনা করবেন এবং তদন্ত করবে।

বাইডেনের আইনজীবীদের রাষ্ট্রপতির ব্যক্তিগত বাসভবনের গ্যারেজে দ্বিতীয় ব্যাচের নথি আবিষ্কৃত হওয়ার কথা ঘোষণা করার কয়েক ঘন্টা পরে গারল্যান্ডের ঘোষণাটি এসেছে। তবে কখন অতিরিক্ত নথি আবিষ্কৃত হয়েছে তা স্পষ্ট নয়।

আরও পড়ুন: General Elections 2023: পাকিস্তান থেকে বাংলাদেশ হয়ে তুরস্ক! ২০২৩ সালে ভাগ্য পরীক্ষা কোন রাষ্ট্রনায়কদের?

কোন সময়ের নথি?

তাৎপর্যপূর্ণভাবে, 'হোয়াইট হাউস' বৃহস্পতিবার বলেছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবন এবং তার ব্যক্তিগত কার্যালয় থেকে আরও কিছু গোপন নথি পাওয়া গিয়েছে। ওয়াশিংটনে বাইডেনের ব্যক্তিগত কার্যালয় থেকে উদ্ধার হওয়া নথিগুলি ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত সময়ের, যখন তিনি ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

আরও পড়ুন: Sharad Yadav passes away: প্রয়াত আরজেডি নেতা শরদ যাদব, বয়স হয়েছিল ৭৫ বছর

এই সপ্তাহের শুরুর দিকে, রাষ্ট্রপতি বাইডেন মেক্সিকোতে বলেন যে একটি ব্যক্তিগত অফিসে কিছু নথি পাওয়া গেছে জেনে তিনি অবাক হয়েছিলেন। বাইডেন বলেন যে সেই কাগজপত্রগুলিতে কী ছিল সে সম্পর্কে তিনি অবগত নন এবং কর্তৃপক্ষের সঙ্গে 'সহযোগিতা' করছেন।

হোয়াইট হাউস এর আগে বলেছিল যে বিচার বিভাগ এখানে বাইডেনের থিঙ্ক-ট্যাঙ্ক অফিসে পাওয়া আগের ওবামা-বাইডেন প্রশাসনের চিহ্নিত কিছু নথি পর্যালোচনা করছে। বাইডেন বলেছিলেন, 'আমাকে এই সম্পর্কে বলা হয়েছিল এবং সেই অফিসে নিয়ে যাওয়া একটি রেকর্ড সরকারী ছিল জেনে অবাক হয়েছিলাম। যদিও নথিতে কী আছে জানি না’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.