সকলের জন্য করোনা টিকা, এ বার ডাক দিলেন সৌদির রাজাও

সৌদির রাজার বক্তব্য সম্মেলনে খুবই উৎসাহের সঙ্গে গৃহীত হয়। 

Updated By: Nov 22, 2020, 01:35 PM IST
সকলের জন্য করোনা টিকা, এ বার ডাক দিলেন সৌদির রাজাও

নিজস্ব প্রতিবেদন: এ বছরের জি-২০ বৈঠক শুরু হয়েছে গতকাল, শনিবার। করোনা অতিমারীকে মাথায় রেখেই পরিকল্পনা করা হয়েছিল বৈঠকের আলোচনার বিষয়বস্তু। প্রসঙ্গত এ বছর এই সম্মেলনের আয়োজক সৌদি আরব। 

আলোচনার শুরুতেই সৌদি আরবের রাজা সলমন বিন আব্দুল আজিজ সকলের জন্য করোনা টিকার কথা বলেন। সলমন তাঁর উদ্বোধনী ভাষণে জানান, উন্নত দেশগুলির পাশাপাশি উন্নয়নশীল এবং দরিদ্র দেশগুলিও যেন কোভিড টিকা পায়, এটা সর্বস্তরে নিশ্চিত করা আগে জরুরি। তাঁর বক্তব্য খুবই উৎসাহের সঙ্গে গৃহীত হয়। 

সৌদি আরবের রাজার সঙ্গে সুর মিলিয়েছে চিনও।  আজ, রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও করোনা টিকার প্রেক্ষিতে জানান, বিশ্বের সকলের কাছে যাতে প্রযুক্তির সুফল পৌঁছয়, সেজন্য জি-২০কে সক্রিয় হতে হবে। কোভিড টিকা যাতে বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের মানুষের কাছে নির্বিঘ্নে পৌঁছয়, এজন্য আজ জি-২০ বৈঠকে সওয়াল করেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-ও। শি চিনফিং বলেন, নিজেদের দেশে করোনাকে নিয়ন্ত্রণ এবং সেই অভিজ্ঞতা অন্য দেশের সঙ্গে ভাগ করে নিয়ে তাদের সহযোগিতা-- এ ভাবেই পরস্পরকে সাহায্য করা এখন সকলের কাজ হওয়া উচিত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথায়, যে দেশেরই প্রয়োজন হবে টিকা সরবরাহ করতে প্রস্তুত তারা।

আরও পড়ুন: মাটি খুঁড়তেই সবাই অবাক! ১৩০০ বছর আগের বিষ্ণু মন্দিরের খোঁজ পাকিস্তানে

 

.