করোনাভাইরাস সোয়াইন ফ্লু-র থেকেও ১০ গুন বেশি প্রাণঘাতী, সতর্ক করল WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, সোয়াইন ফ্লু যাকে আমরা N1H1 ভাইরাস বলে জানি, তার থেকেও ১০ গুন প্রাণঘাতী এই করোনাভাইরাস।

Updated By: Apr 14, 2020, 12:30 PM IST
করোনাভাইরাস সোয়াইন ফ্লু-র থেকেও ১০ গুন বেশি প্রাণঘাতী, সতর্ক করল WHO

নিজস্ব প্রতিবেদন: দুনিয়াজুড়ে ভয়ঙ্কর আকার ধারন করেছে করোনাভাইরাস। এই মহামারীতে গোটা বিশ্বে এখনও পর্য্নত আক্রান্ত হয়েছেন ১৮,৮৯,০৬২ জন। মৃত্যু হয়েছে ১,১৭,৫৯৪ জনের। সুস্থ হয়েছেন ৪,৩৮,১৭৬ জন। ভারতে মৃত্যুর সংখ্যা ৩০৮ জন। এরকম এক অবস্থায় চরম সতর্কবার্তা দিল ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন(WHO)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, সোয়াইন ফ্লু যাকে আমরা N1H1 ভাইরাস বলে জানি, তার থেকেও ১০ গুন প্রাণঘাতী এই করোনাভাইরাস। ২০০৯ সালে গোটা বিশ্বেই মহামারীর আকার নিয়েছিল সোয়াইন ফ্লু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত বিভিন্ন দেশে করোনা মোকাবিলায় যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে তা তুলতে হবে ধীরে ধীরে।

আরও পড়ুন- করোনাভাইরাস লকডাউনের জের, বিপুল লোকসানের মুখে Oyo

জেনেভা থেকে সংস্থার প্রধান টেড্রোস আধারনাম এক বিবৃতিতে জানিয়েছেন, সবাই এখন জানি কোভিড-১৯ খুবই দ্রুত ছড়িয়ে পড়ে। আর এই ভাইরাস সোয়াইন ফ্লুর থেকে ১০ গুন বেশি প্রাণঘাতী।
কোভিড-১৯ নিয়ন্ত্রণে গোটা দেশেই এখন লকডাউন চলছে। আগামিকাল তা শেষ হওয়ার কথা। কিন্তু লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা আগামিকাল ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকাল ১০টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী। 
কী বলতে পারেন প্রধানমন্ত্রী? রাজনৈতিক মহলের ধারনা লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। এরসঙ্গেই অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বেশকিছু নীতিও ঘোষণা করতে পারেন মোদী।

আরও পড়ুন- চরম সংকটে নিউ ইয়র্কের চিকিত্সাব্যবস্থা, মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ২১ হাজারেরও বেশি

শনিবার বিভিন্ন রাজ্যর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীও সম্মত হয়েছিলেন যে লকডাউনের মেয়াদ বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। প্রাণ বাঁচলে তবে পৃথিবী। গত ৬ বছরের মধ্যে বর্তমানে দেশের আর্থিক পরিস্থিতি সবচেয়ে বেশি বেকায়দায়। লকডাউনের ফলে তা আরও জটিল হবে। লাখ লাখ খেটে খাওয়া মানুষ কাজ পাচ্ছেন না। ছোট ব্যবসা বন্ধ। শিল্প বন্ধ। ফলে করোনা আঘাত করেছে একেবারে অর্থনীতিতে। ফলে আগামিকালের ভাষণে দেশের আর্থিক নীতি নিয়ে প্রধানমন্ত্রী কিছু বলেন কিনা সেটাই দেখার।

.