আন্টার্কটিকাতেও কোভিড! পৃথিবীর অন্তিম প্রান্তে আক্রান্ত ৩৬

চিলি নৌবাহিনীর জাহাজ থেকে সংক্রমণের আশঙ্কা

Updated By: Dec 23, 2020, 07:08 PM IST
আন্টার্কটিকাতেও কোভিড! পৃথিবীর অন্তিম প্রান্তে আক্রান্ত ৩৬

নিজস্ব প্রতিবেদন: অবশেষে আন্টার্কটিকাতে (Antarctica) কোভিড! সংক্রমণ পৃথিবীর অন্তিম প্রান্তেও। 

এতদিন Antarctica অঞ্চলে Covid-19-এর সংক্রমণ ছিল না। চিলির সেনাবাহিনীর সূত্রে জানা গিয়েছে, Antarctic উপদ্বীপের Bernardo O'Higgins গবেষণাকেন্দ্রে ৩৬ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

এক বিদেশি সংবাদসংস্থার সূত্রে জানা গিয়েছে, বুধবারের খবরে প্রকাশ, ওই ৩৬ জনের মধ্যে ২৬ জনই সামরিক কর্মকর্তা। এবং ১০ জন রক্ষণাবেক্ষণকর্মী। তাঁদের সকলকেই চিলিতে সরানো হয়েছে। 

কী ভাবে শেষপর্যন্ত Antarctica অঞ্চলেও Covid-19-এর সংক্রমণ?

জানা যাচ্ছে, চিলির নৌবাহিনীর একটি জাহাজে করে ওই গবেষণাকেন্দ্রটিতে প্রয়োজনীয় জিনিসপত্র পাঠানো হয়। জাহাজের তিনজন প্রাথমিক ভাবে করোনাভাইরাসে সংক্রমিত হন। একদিন পরেই Antarctica-র ওই গবেষণাকেন্দ্রে ৩৬ জন সংক্রমিত হওয়ার খবর আসে। এই ঘটনার সূত্রে পৃথিবীর সাত মহাদেশেই ছড়িয়ে পড়ল করোনা-সংক্রমণ।

Also Read: নতুন করোনা স্ট্রেন ইতালিতেও

Bernardo O'Higgins গবেষণাকেন্দ্রে ২৭ নভেম্বরে ওই জাহাজটি পৌঁছয়। ১০ ডিসেম্বর এটি চিলিতে ফিরে যায়। চিলির নৌবাহিনীর ঘাঁটিতে ফিরে যাওয়ার পরে ওই জাহাজে থাকা তিনজন নাবিকের করোনা সংক্রমণ ধরা পড়ে। চিলির নৌবাহিনী বলছে, Antarctica সফর যাঁরা শুরু করেছিলেন, তাঁদের সকলের PCR TEST করা হয়েছিল। এবং সবারই করোনা নেগেটিভ এসেছিল।

প্রসঙ্গত, অগস্টেই British Antarctic Survey করোনা-সংক্রমণের কারণে আন্টার্কটিকায় তাদের গবেষণা সংক্ষেপে সেরে ফেলার কথা ঘোষণা করেছিল।

Also Read: মাইনাস ৫১ ডিগ্রিতেও ক্লাস করে যাচ্ছে খুদেরা

.