একটু উষ্ণতার জন্য পাশাপাশি দু'টি পেঙ্গুইন জিতে নিল সেরা ছবির পুরস্কার

তিন রাত পেঙ্গুইন-রাজ্যে কাটিয়ে হঠাৎই পাওয়া গেল এই দৃশ্যটি।

Updated By: Dec 23, 2020, 01:08 PM IST
একটু উষ্ণতার জন্য পাশাপাশি দু'টি পেঙ্গুইন জিতে নিল সেরা ছবির পুরস্কার

নিজস্ব প্রতিবেদন: এ বছরটা সম্ভবত animal photography-র ক্ষেত্রে স্মরণীয় হয়ে থাকল। এ বারে বিশ্ব জুড়ে এত দারুণ দারুণ 'ফ্রেম' সামনে এসেছে যে, বিশ্বের ফোটোগ্রাফি-প্রেমিক মানুষজন 'সাধু, সাধু' করে উঠেছেন। 

আবারও সেই রকম একটি ফ্রেম সামনে এল।  একটি Oceanographic magazine-এর Ocean Photograph Awards 2020 জিতে নিল অপূর্ব এই ফ্রেমটি। যে ছবিতে দেখা যাচ্ছে,  দু'টি  সঙ্গিনীবিচ্ছিন্ন পেঙ্গুইন (two widowed penguins) বড় উষ্ণতার সঙ্গে পরস্পরের কাছে বসে আছে।  যেন ওম নিচ্ছে একে অপরের। বসে বসে তারা চেয়ে রয়েছে  Melbourne's St. Kilda Pier-এর দিকে। ছবিটি যখন Instagram -এ শেয়ার করা হয়েছিল তখনই এটি বিপুল আলোড়ন তুলেছিল। পরে তো এর ফোটোগ্রাফারকে পুরস্কৃতও করা হয়। মর্মস্পর্শী ও অবিস্মরণীয় এই ছবিটি তুলেছেন  Tobias Baumgaertner।

Also Read: মাইনাস ৫১ ডিগ্রিতেও ক্লাস করে যাচ্ছে খুদেরা

ছবিটি নিয়ে স্বয়ং ফোটোগ্রাফার কী বলছেন?  Tobias তাঁর Instagram পোস্টে লিখেছিলেন: দু'টি পেঙ্গুইন যেন কিছু করতে উদ্যত, যেন এখনই তারা চলতে শুরু করবে এরকম একটা শরীরভঙ্গি নিয়ে পাথরের ওপর বসে বসে মেলবোর্নের স্কাইলাইনের দিকে তাকিয়ে আছে। সেখানে সমুদ্রের আকাশের ওপর নানারকম আলোর ঝলকানি। বড়ই কাব্যিক ভাবে ব্যাপারটা ব্যাখ্যা করেছেন তিনি। 

Tobias জানিয়েছেন, ছবিটি তুলতে তাঁকে penguin colony-তে তিন রাত কাটাতে হয়েছিল।  

Also Read: শহর দখলের সঙ্কল্প নিয়ে ঝাঁপাল স্বপ্নের অভিযানে; তবে শেষ পর্যন্ত ব্যর্থই Animals!

 

.