Daughters' Day 2021: মেয়েদের অগ্রাধিকারের সঙ্কল্পের দিন

বিদ্যাসাগরের জন্মদিনটিতেই পড়েছে এ বছরের আন্তর্জাতিক কন্যাদিবস।

Updated By: Sep 26, 2021, 06:47 PM IST
Daughters' Day 2021: মেয়েদের অগ্রাধিকারের সঙ্কল্পের দিন

নিজস্ব প্রতিবেদন:  মেয়েরা এ সভ্যতার অর্ধেক আকাশ। অথচ কার্যক্ষেত্রে সর্বত্র তা দেখা যায় না। এই আবহেই অবশ্য প্রতি বছর আন্তর্জাতিক কন্যা দিবস বিশ্ব জুড়ে সাড়ম্বরে পালিত হয়। এ বছরও হচ্ছে।

সেপ্টেম্বর মাসের চতুর্থ রবিবার প্রতি বছর আন্তর্জাতিক কন্যা দিবস হিসেবে পালিত হয়। এ দিন বাবা-মায়েরা তাঁদের কন্যাসন্তানকে বিশেষ ভাবে শুভেচ্ছা জানান, কন্যা সন্তানের সঙ্গে তাঁদের সম্পর্ককে উদযাপন করেন, বিভিন্ন কাজের সাপেক্ষে কন্যাসন্তানের প্রশংসা করেন। এমন একটি দিনের কথা আসলে ভাবা হয়েছে একটাই কারণে, দীর্ঘদিন ধরে সমাজে মেয়েরা অবহেলিত থেকেছে। কন্যাসন্তান যেন বাবামায়ের গলগ্রহ। সেই 'অভিশাপ' থেকে বেরিয়ে আসার জন্যই এমন ভাবনা। 

আরও পড়ুন: আমেরিকা থেকে ভারতের হারিয়ে যাওয়া পুরাকীর্তি' নিয়ে ফিরছেন Modi

এদিন নিজের নিজের কন্যাসন্তানকে উপহার দেওয়ার চল আছে, আছে তার সঙ্গে সময় কাটানো চলে, তার মনে নানা বিষয়ে উৎসাহ জুগিয়ে আগামী দিনে জীবনের পথে তাকে আরও এগিয়ে যাওয়ার প্রেরণা জোগানোর পরিসরও। কন্যাসন্তানের সঙ্গে কাটানো অতীতের ঘটনাক্রমের স্মৃতি রোমন্থনও চলে। উপহার দেওয়া তো আছেই।

এ বছর এই দিনটি অন্য কারণে বিশেষ তাৎপর্যমণ্ডিত হয়ে উঠেছে। ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিবস। এ দেশের মেয়েদের জন্য তাঁর আত্মত্যাগ, সঙ্কল্প ও লড়াইয়ের কথা সর্বজনবিদিত। তাঁর জন্মদিনটিতেই পড়েছে কন্যাদিবস। সেই হিসেবে এবারের এদিনটি 'বিশেষ' হয়ে উঠেছে।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Ishwar Chandra Vidyasagar: বারবার হাত-পিছলে বেরিয়ে যান 'ঈশ্বর'হীন ঈশ্বর