ক্লান্তি ও অক্সিজেনের অভাবে মৃত্যু দুই এভারেস্ট অভিযাত্রীর

এই বছরের এই প্রথম অভিযানেই দুই মৃত্যু; গভীর শোক প্রকাশ করেছে সংশ্লিষ্ট সব পক্ষ।

Updated By: May 13, 2021, 01:42 PM IST
ক্লান্তি ও অক্সিজেনের অভাবে মৃত্যু দুই এভারেস্ট অভিযাত্রীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: একজন আমেরিকান এবং একজন সুইস পর্বতারোহীর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে পর্বতারোহী-মহলে। দুঃখিত সাধারণ মানুষও। Chang Dawa Sherpa-র একটি পোস্ট থেকে এই তথ্য জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে বুধবার সন্ধেবেলা। মারা গিয়েছেন সুইৎজারল্যান্ডের আবদুল ওয়ারাইচ এবং আমেরিকার পুওয়েই লিউ নামের দুই পর্বতারোহী। 

Abdul Waraich (Switzerland), South Summit-এর কাছাকাছি মারা গিয়েছেন। জানা গিয়েছে, বিপুল ক্লান্তি গ্রাস করেছিল তাঁকে।  তবে Abdul সাফল্যের সঙ্গে summit-য়ে পৌঁছতে পেরেছিলেন কিন্তু নেমে আসার সময়েই তাঁর অসুবিধা হতে শুরু করে। অক্সিজেন ও খাবার নিয়ে দু'জন অতিরিক্ত শেরপাকে সঙ্গে সঙ্গে পাঠানোও হয় তাঁর সাহায্যার্থে। যদিও শেষ পর্যন্ত বিপদ ঠেকানো গেল না। 

আরও পড়ুুন: শৃঙ্গ জয়ের ঝুঁকি কমাতে পর্বতারোহীদের জন্য 5G পরিষেবা চালু হচ্ছে মাউন্ট এভারেস্টে!

অন্যদিকে, Puwei Liu (USA) মারা গিয়েছেন চার নম্বর বেসক্যাম্পে। Camp IV (7900m -S col)-এর কাছে। Hillary Step পর্যন্তই তিনি যেতে পেরেছিলেন। সেখান থেকেই নেমে আসছিলেন তিনি। জানা গিয়েছে তিনি Snow Blindness-এর কবলে পড়েছিলেন। তাঁরও গভীর ক্লান্তি ছিল। ফলে স্বাভাবিকের চেয়ে অনেকটা বেশি সময় লাগছিল। তবে তিনি অতিরিক্ত অক্সিজেনের সহায়তা নিতে পেরেছিলেন। অতিরিক্ত একজন শেরপাও তাঁর সঙ্গে ওই সময়ে ছিলেন। ওই শেরপাই  Puwei Liu-কে বুধবার সন্ধে নাগাদ South Col-য়ে পৌঁছতে সাহায্য করেন। তবে তখনই Puwei Liu-র মৃত্যু ঘটে। 

তাঁদের দু'জনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংশ্লিষ্ট সব পক্ষই। মন খারাপ সমস্ত অভিযাত্রীদের। সকলেই তাঁদের আত্মার শান্তিকামনা করে প্রার্থনা করেন। মৃত পর্বতারোহীদের আত্মীয়-বন্ধু ও পরিবার-পরিজনকে সান্ত্বনাও জানিয়েছেন তাঁরা। 

জানা গিয়েছে, আবহাওয়া মোটামুটি অনুকূল হলেই Seven summit Treks-এর তরফে দ্রুত তাঁদের দেহ উদ্ধার করা হবে। 

আরও পড়ুুন: বিদেশী পর্বতারোহীদের একা এভারেস্ট অভিযানে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে নেপাল সরকার