আমেরিকায় ৭০ হাজার ভারতীয়ের ভবিষ্যত্ অন্ধকারে

 যে ভিসার মাধ্যমে তাঁরাও চাকরি করার সুবিধা পেয়ে থাকেন। উত্কৃষ্ট মেধা সম্পন্ন ব্যক্তিদেরকেই সুযোগ দিতে কড়া পদক্ষেপ নিতে চাইছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

Updated By: Oct 18, 2018, 06:37 PM IST
আমেরিকায় ৭০ হাজার ভারতীয়ের ভবিষ্যত্ অন্ধকারে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জানুয়ারির মধ্যেই এইচ৪ ভিসা বাতিলে বড়সড় পদক্ষেপ করা হবে বলে আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছিলেন। বুধবার ট্রাম্প প্রশাসন আরও একবার জানালো, এইচ-১বি ভিসার আওতায় থাকা কর্মসংস্থানের সংজ্ঞার বিবেচনা করা দেখা হচ্ছে। এইচ-১বি ভিসাধারী অভিবাসীদের স্ত্রী এবং ২১ বছরের কমবয়সি সন্তানদের এইচ৪ ভিসা প্রদান করা হয়। যে ভিসার মাধ্যমে তাঁরাও চাকরি করার সুবিধা পেয়ে থাকেন। ওবামা সরকারের আমলে চালু করা হয় এই সুবিধা। কিন্তু উত্কৃষ্ট মেধা সম্পন্ন ব্যক্তিদেরকেই সুযোগ দিতে কড়া পদক্ষেপ নিতে চাইছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

আরও পড়ুন- রাফাল ইস্যুতে ফের কাঠগড়ায় মোদী সরকার, বিস্ফোরক দাবি দ্যাসোঁ-র ইউনিয়নের

সম্প্রতি এক সভায় মার্কিন প্রেসিডেন্ট স্পষ্ট বার্তা দিয়েছেন, আমেরিকাবাসীদের উন্নতি সাধনে সর্বত্র প্রচেষ্টা চালাবে তাঁর সরকার। যে সব অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নয়নে অংশীদারি হওয়ার যোগ্যতা লাভ করবে, তাঁদেরকেই সুযোগ দেওয়া হবে। অর্থনৈতিক এবং নিরাপত্তার প্রশ্নে এই পদক্ষেপ যে জরুরী তা বুঝিয়ে দেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এই পদক্ষেপ সফল হলে প্রায় ৭০ হাজার ভারতীয় ভবিষ্যত প্রশ্নের মুখে পড়বে। কারণ, এইচ৪ ভিসার অন্তর্ভুক্ত রয়েছে অভিবাসীদের ৯০ শতাংশ ভারতীয়।

আরও পড়ুন- নরসিংদীতে টানা এনকাউন্টার চালাচ্ছে বাংলাদেশ সেনা, খতম ২ নব্য জিএমবির সদস্য

দ্য ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিয়োরিটি জানিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি মাসের মধ্যে নয়া প্রস্তাবনার খসড়া তৈরি করছে ইউএস সিটিজেন অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস (ইউএসসিআইএস)।

.