ডোনাল্ড ট্রাম্পকে ‘হিটলারের বাড়া’ বলল উত্তর কোরিয়া

Updated By: Oct 19, 2017, 03:49 PM IST
ডোনাল্ড ট্রাম্পকে ‘হিটলারের বাড়া’ বলল উত্তর কোরিয়া
ডোনাল্ড ট্রাম্প এবং অ্যাডলফ হিটলার

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রপতি  হিসাবে তাঁর নির্বাচনের পর বিতর্ক শুরু হয়েছিল দেশে-বিদেশে। রাষ্ট্রপতি পদে বসার যোগ্যতা তাঁর রয়েছে কি না তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। কিন্তু উত্তর কোরিয়া ট্রাম্পকে যে ভাষায় বিদ্ধ করল তা এখনো নজিরবিহীন।

রিপাবলিকান এই নেতাকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করল উত্তর কোরিয়া। ট্রাম্প-কিমের বাকযুদ্ধে এর আগেও অপ্রীতিকর তুলনা উঠে এসেছে। কিন্তু সাম্প্রতিক কালে কিম জং-উনের সরকার ট্রাম্পকে নিয়ে যে সব মন্তব্য করেছে, তা সব কিছু ছাপিয়ে গেল রবিবারে কোরিয় সেন্ট্রাল নিউজ এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে কিমের বার্তায়।

আরও পড়ুন- শহিদ ঘরণীকে 'হৃদয়হীন' মন্তব্য করার অভিযোগে সামলোচনার মুখে ট্রাম্প

কেসিএনএ-র প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সভ্যতার বিকাশ, নিরাপত্তা এবং বিশ্ব শান্তির কথা বলার যোগ্যতা হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই  রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড হেরিটেজ এজেন্সি এবং প্যারিসের জলবায়ু চুক্তি থেকে সরে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র বলে জানিয়েছে উত্তর কোরিয়া। ওই প্রতিবেদনে আরওজানানো হয়েছে, বিশ্ব উষ্ণায়নে বিপন্ন প্রকৃতি, এমন সময়ে চুক্তি ভঙ্গ করে নিজেদেরকে সরিয়ে আনা অপরাধের সামিল। হিটলার যেমন গ্যাস চেম্বার তৈরি করে নৃশংস হত্যালীলা চালিয়েছিল, তেমনই ট্রাম্পও সবুজ পৃথিবীকে গ্যাস চেম্বারে ঢুকিয়ে মানব সভ্যতাকে হত্যা করতে চাইছে।

আরও পড়ুন-পাকিস্তানে জঙ্গি তত্পরতায় নজর রাখুক 'বন্ধু' ভারত, বার্তা হ্যালের

বুধবার কেসিএন-র অন্য একটি প্রতিবেদনে বিশ্বযুদ্ধের প্রসঙ্গ টেনে বলা হয় মার্কিন যুক্তরাষ্ট্রই প্রথম পরমাণু হাতিয়ার ব্যবহার করে লক্ষাধিক মানুষ মেরেছে। ট্রাম্পও সেই পথে হাঁটতে চলেছে বলে মত কিম সরকারের। যদিও কেসিএনএ- প্রকাশিত উদ্ধৃতি কিম জং-উনেরই কিনা তা স্পষ্ট নয়।

.