করোনা মোকাবিলায় ভারতের কাছ থেকে ওষুধ চেয়ে কাতর আবেদন মার্কিন প্রেসিডেন্টের

ট্রাম্প আরও বলেন, "ভারত এই ওষুধ প্রচুর পরিমাণে তৈরি করছে। সে দেশের কোটি কোটি মানুষের জন্য এটা প্রচুর পরিমাণে দরকার। চিকিৎসার জন্য এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন ভারত থেকে নেওয়া হবে।'' 

Updated By: Apr 5, 2020, 10:56 AM IST
করোনা মোকাবিলায় ভারতের কাছ থেকে ওষুধ চেয়ে কাতর আবেদন মার্কিন প্রেসিডেন্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন-  করোনার করাল থাবায় থরহরি গোটা মার্কিন মুলুক। করোনাভাইরাসের  চিকিৎসায়  হাইড্রক্সিক্লোরোকুইন (Hydroxychloroquine) ব্যবহার করছে আমেরিকা। এবার অধিক পরিমাণে সেই ট্যাবলেট সরবরাহের জন্য ভারতের কাছে কাতর আর্জি জানাল আমেরিকা। শনিবার হোয়াইট হাউসে করোনা ভাইরাস টাস্ক ফোর্সকে ট্রাম্প জানান, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট সরবরাহের জন্য অনুরোধ করেছেন। তিনি বলেন, "আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে।  ভারত এবার হাইড্রক্সিক্লোরোকুইনের মার্কিন অর্ডারের দিকে গভীর ভাবে মনোযোগ দিতে চলেছে।"

ট্রাম্প আরও বলেন, "ভারত এই ওষুধ প্রচুর পরিমাণে তৈরি করছে। সে দেশের কোটি কোটি মানুষের জন্য এটা প্রচুর পরিমাণে দরকার। চিকিৎসার জন্য এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন ভারত থেকে নেওয়া হবে।'' যে পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইনের আবেদন করেছে আমেরিকা, সেই আবেদনে যেন সিলমোহর দেয় ভারত সরকার। আপাতত সেই আশায় বুক বেঁধেছে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন- নমোর ডাকে একসঙ্গে সবাই ৯ মিনিট আলো নিভিয়ে রাখলে বসে যেতে পারে গ্রিড!

অ্যান্টি-ম্যালেরিয়া হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির বিষয়টি স্থগিত রেখেছিল কেন্দ্র। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথোপকথনের পর প্রধানমন্ত্রী টুইটারে জানিয়েছেন  কোভিড-১৯-এর সঙ্গে লড়তে পূর্ণ শক্তিতে ভারত-মার্কিন জোট কাজ করবে। করোনার জেরে আমেরিকায় মৃত্যুমিছিল অব্যাহত। সেই বিষয়ে গভীর শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এই পর্যন্ত আমেরিকায় ৩০১,৯০২ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। মৃত্যু হয়েছে অন্তত ৮,১৭৫ জন। প্রসঙ্গত ভারতে এই পর্যন্ত করোনা আক্রান্তর সংখ্যা ৩০৩০, মৃত্যু হয়েছে ৭৭ জনের।