Dawood Ibrahim: যে হাত চালাত AK-47, এখন তার ভরসা লাঠি! দাউদের চরম হাল...

নিরাপত্তা সংস্থার মারফত জানা গিয়েছে যে তিন মাস আগে দাউদ ইব্রাহিমের দুটি পায়ের আঙুল কেটে ফেলা হয়েছিল গ্যাংগ্রিন ছড়িয়ে পড়া আটকানোর জন্য। গ্যাংস্টার অস্ত্রোপচারের বিরুদ্ধে থাকলেও ডাক্তাররা বলেছেন যে এটি না করা হলে অবস্থা গুরুতর হতে পারে।

Updated By: Jan 4, 2023, 04:23 PM IST
Dawood Ibrahim: যে হাত চালাত AK-47, এখন তার ভরসা লাঠি! দাউদের চরম হাল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জানা গেল দাউদ ইব্রাহিম সম্পর্কে নতুন খবর। ১৯৯৩ সালে মুম্বইয়ের সিরিজ বোমা বিস্ফোরণের পরিকল্পনা করেন দাউদ। এক সময় মুম্বইয়ের আন্ডারওয়ার্ল্ডের উপর একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছিলেন তিনি। জানা গিয়েছে বর্তমানে তিনি লাঠির সাহায্য ছাড়া চলতে পারেন না। গ্যাংগ্রিন শুরু হওয়ার পরে করাচির একটি হাসপাতালে তার দুটি পায়ের আঙুল কেটে ফেলা হয়েছে।

দুই বছর আগে, তার এক প্রাক্তন সহযোগী এজাজ লাকদাওয়ালাকে গ্রেফতার করে পুলিস। নেপালে পালানোর চেষ্টা করার সময় মুম্বই পুলিসের হাতে গ্রেফতার হন তিনি। তিনি পুলিসকে জানিয়েছিলেন যে গ্যাংস্টার দাউদ গ্যাংগ্রিনের সমস্যায় ভুগছিল। সেই সময় গ্যাংস্টারের ঘনিষ্ঠ সহযোগী ছোটা শাকিল দৃঢ়ভাবে এই দাবি অস্বীকার করেছিলেন।

করাচি হাসপাতালে দাউদের দুই পায়ের আঙুল কেটে ফেলা হয়েছে

তবে বিভিন্ন নিরাপত্তা সংস্থার সূত্রে জানা গিয়েছে যে তিন মাস আগে গ্যাংগ্রিনের বিস্তার আটকানোর জন্য ভয়ংকর এই গ্যাংস্টারের দুটি পায়ের আঙুল কেটে ফেলা হয়। যদিও দাউদ নিজে এই অস্ত্রোপচারের বিরুদ্ধে ছিলেন। কিন্তু ডাক্তাররা বলেছেন যে এটি না করা হলে অবস্থা সংকটজনক হতে পারে। পাকিস্তানের ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (ISI) এর ঘনিষ্ঠ তত্ত্বাবধানে করাচির একটি হাসপাতালে এই অস্ত্রোপচার করা হয়েছিল।

হাঁটা কঠিন দাউদের

এই অপারেশনের ফলে ডনের হাঁটা কঠিন হয়ে গিয়েছে। তিনি এখন হাঁটার জন্য লাঠি ব্যবহার করেন। সূত্র মারফত জানা গিয়েছে যে তার হাঁটাচলা ধীর হয়ে গিয়েছে এবং তিনি আজ নিজে এখন আর আগের মতো নেই। যদিও জানা গিয়েছে মানসিকভাবে তিনি এখনও আগের মতোই সজাগ।

দাউদের জন্মদিন উদযাপন

ডনের জন্মদিন ছিল ২৬ ডিসেম্বর। তবে জানা গিয়েছে যে অন্যান্যবারের মতো বড় করে উদযাপন করা হয়নি তাঁর জন্মদিন। পাকিস্তানে থাকা তাঁর কয়েকজন ঘনিষ্ঠ বন্ধুকে ব্যক্তিগতভাবে তাঁকে শুভেচ্ছা জানানোর অনুমতি দেওয়া হয়েছিল।

দাউদের জন্মদিনে যেতেন পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা

এর আগে, পাকিস্তানের বিভিন্ন উচ্চপদস্থ ব্যক্তিরা তাঁর জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিতেন। সেখানে বলিউডের সেলিব্রিটিরাও উপস্থিত থাকতেন। এটি করাচি, লাহোর এবং পাকিস্তানের অন্যান্য শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অধীর আগ্রহে এই অনুষ্ঠানের প্রতীক্ষা করতেন। করাচির পশ ক্লিফটন এলাকায় ডিফেন্স কলোনিতে তাঁর প্রাসাদের মতো বাড়িতে এই অনুষ্ঠান করা হতো।

গ্যাংস্টার তার সহযোগী ছোট শাকিল এবং ভাই আনিসকে ক্ষমতা তুলে দিয়েছেন

ক্লিফটনে তাঁর বাড়ির বাইরে সশস্ত্র প্রহরীদের গার্ড দেয়। গ্যাংস্টারের চির প্রতিদ্বন্দ্বী, ছোটা রাজন, দিল্লির তিহার জেলে বন্দী। দাউদের বাড়িতে প্রহরী বৃদ্ধি করা হয় কারণ ছোটা রাজন তাঁকে হত্যার চেষ্টা করে যখন তাঁকে ক্লিফটনের বাড়ি থেকে আইএসআইয়ের একটি নিরাপদ বাড়িতে নিয়ে যাওয়া হচ্ছিল। এই বাড়ি ছিল বন্দর শহরের অন্য প্রান্তে। যদিও দাউদ এই হামলার আঁচ আহেই পেয়ে যান।

আরও পড়ুন: Pakistan's Economy: দেশ জুড়ে সাড়ে ৮টায় বন্ধ হয়ে যাবে সমস্ত দোকানপাট! এ কী দুর্বিপাক এল...

অপারেশনের দায়িত্বে আনিস ইব্রাহিম ও ছোট শাকিল

রিপোর্ট অনুযায়ী দাউদ তাঁর অনেক ক্ষমতা নিজের ভাই আনিস ইব্রাহিম এবং ছোট শাকিলকের হাতে দিয়েছেন। কয়েক বছর আগে যখন দুজনের মধ্যে মতপার্থক্য হয় তখন দাউদ নিজে হস্তক্ষেপ করেছিল সমস্যাটির সমাধান করেন। সেই সময় গ্যাং প্রায় বিভক্ত হওয়ার দিকে এগিয়ে যায়।

আরও পড়ুন: Bangladeshi: আবুধাবিতে বাংলাদেশি জিতে নিলেন ৯৮ কোটি ১৭ লাখ টাকা মূল্যের লটারি...

এখন তার দল আইএসআই-এর তত্ত্বাবধানে ভালোভাবেই পরিচালিত হচ্ছে। শাকিল এখন অপারেশনাল বিষয়গুলির দায়িত্বে আছেন। অন্যদিকে তাঁর ভাই আনিস ভারতীয় উপমহাদেশ, মধ্যপ্রাচ্য এবং ইউরোপে ছড়িয়ে থাকা তার ভাইয়ের বিশাল ব্যবসা সাম্রাজ্য দেখাশোনা করেন।

অনেক রিয়েলটরদের সঙ্গে মুম্বইয়ে প্রধান উপস্থিতি

মুম্বইতে, দাউদের একটি বড় উপস্থিতি রয়েছে। সেখানে অনেক নির্মাতা পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণ করছেন। সেখানে শুধুমাত্র তাঁর দলের সদস্যদেরকে পুরানো বিল্ডিং ভাঙার চুক্তি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি, তাঁর গ্যাংয়ের সঙ্গে সম্পর্কযুক্ত এক ঠিকাদারকে মুম্বই পুলিস গ্রেফতার করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.