আইনস্টাইনের বুদ্ধি ধরতে আইপড অ্যাপস

অ্যালবার্ট আইনস্টাইনের ক্ষুরধার মস্তিষ্কের কারিকুরি দেখতে চান? দরকার শুধু দুটি জিনিসের। এক, নতুন আইপড-অ্যাপস আর মাত্র পাঁচশোটা টাকা।

Updated By: Sep 27, 2012, 12:50 PM IST

অ্যালবার্ট আইনস্টাইনের ক্ষুরধার মস্তিষ্কের কারিকুরি দেখতে চান? দরকার শুধু দুটি জিনিসের। এক, নতুন আইপড-অ্যাপস আর মাত্র পাঁচশোটা টাকা।
নয় দশমিক নয় নয় ডলারের বিনিময়ে নতুন এই আইপডে ডাউনলোড করলেই আপনার চোখের সামনে ভেসে উঠবে নোবেলজয়ী বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের মস্তিষ্কের বিভিন্ন অংশের ছবি। মাইক্রোস্কোপ দিয়ে দেখলে যেমনটা লাগবে, ঠিক তেমনই।  পার্থক্যটা গড়ে দিয়েছিল মস্তিষ্কের মাত্র পনেরো শতাংশ অংশ। গবেষণায় ধরা পড়েছে, সাধারণ মানুষের থেকে অ্যালবার্ট আইনস্টাইনের প্যারাইটাল লোব পনেরো শতাংশ বেশি চওড়া। প্রতিভার সঙ্গে মস্তিষ্কের গঠনের এই অনন্য গাঁটবন্ধনই প্রথিতযশা বিজ্ঞানীকে নিয়ে গিয়েছিল আলাদা উচ্চতায়। এমনটাই দাবি গবেষকদের। কারণ, বিজ্ঞানীরা জানাচ্ছেন, মস্কিষ্কের এই অংশই ভাষাতত্ত্ব কিংবা গণিতশাস্ত্রের জটিল মারপ্যাঁচ বুঝতে সাহায্য করে।
সেই ১৯৫৫-র কথা। নোবেলজয়ী বিজ্ঞানীর মৃত্যুর পর তাঁর ক্ষুরধার বুদ্ধির রহস্যভেদ করতে মস্তিষ্ককে বের করে আনেন প্যাথলোজিস্ট থমাস হার্ভে। এরপর মস্তিষ্কের বিভিন্ন অংশ কেটে একাধিক স্লাইডে সংরক্ষণ করে রাখেন তিনি। ক্যামেরায় ছবিও তুলে রাখেন। আইস্টাইনের মস্তিষ্কের সেইসব অংশ নিয়ে এরপর চলে দীর্ঘ গবেষণা। অবশেষে ১৯৯২-এ ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হয় গবেষণার ফল। সামনে আসে আমআদমির থেকে নোবেলজয়ীর ১৫ শতাংশ চওড়া প্যারাইটাল লোবের তত্ত্ব।
এতদিন যা ছিল ল্যানসেট পত্রিকার পাতায়। এবার সেটাই হাতের মুঠোয় এনে দিল নতুন আইপড-অ্যাপস। তাও মাত্র পাঁচশ টাকার বিনিময়ে। মাত্র ৯.৯৯ ডলার খরচ করে ডাউনলোড করলেই আপনি পেয়ে যেতে পারেন ই ইজ ইক্যুয়াল টু এমসি স্কোয়্যারের আবিষ্কর্তার বিরল প্রতিভার সন্ধান। স্বচক্ষে প্রত্যক্ষ করতে পারেন আইনস্টাইনের মস্তিষ্কের ঘন সেই স্নায়ুজাল, যা আর পাঁচটা সাধারণ মানুষের থাকে না। আর এই গোটা কর্মকাণ্ডটাই সামলেছে শিকাগোর ন্যাশনাল মিউজিয়াম অফ হেল্থ এন্ড মেডিসিন। তবে সেসময় বিজ্ঞান এত উন্নত না হওয়ায় এখন বিজ্ঞানীরা আর হদিশ পাচ্ছেন না কোন ছবিটা আইস্টাইনের মস্কিষ্কের ঠিক কোন অংশের। অর্থাত্‍ বলা যেতেই পারে, ধরা দিয়েও পুরেপুরি ধরা দিলেন না অ্যালবার্ট আইনস্টাইন। 

.