Hottest June: এত উষ্ণ জুন এর আগে কখনও আসেনি! বিস্মিত বিশ্ব জোড়া আবহাওয়াবিদেরা...

EU Copernicus Climate Change Service: নাসা ২০১৯ সালের জুন মাসকে উষ্ণতম হিসেবে চিহ্নিত করেছিল। ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এটা এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তাই বলে সম্ভবত এটা শোনার জন্যেও মানুষ প্রস্তুত ছিল না যে, গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন চলতি মাসটিই!

Updated By: Jun 17, 2023, 08:50 PM IST
Hottest June: এত উষ্ণ জুন এর আগে কখনও আসেনি! বিস্মিত বিশ্ব জোড়া আবহাওয়াবিদেরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জুন মাসে এর আগে পৃথিবীর উষ্ণতা কখনও এতটা বাড়েনি? ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এটা এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু তাই বলে সম্ভবত এটা শোনার জন্যেও মানুষ প্রস্তুত ছিল না যে, গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন চলতি মাসটিই! কেন এভাবে প্রত্যেক বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা? 

আরও পড়ুন: Uganda School: আইএস হামলা? স্কুলে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলায় মৃত্যু ৪০ জন পড়ুয়ার...

জুন মাসের প্রথম দুসপ্তাহের গড় তাপমাত্রা দেখেই ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা জানিয়ে দিল, এর আগে কখনও এতটা তেতেপুড়ে ওঠেনি ধরণী! এর আগে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১৯ সালের জুন মাসকে উষ্ণতম হিসেবে চিহ্নিত করেছিল। দেখা যাচ্ছে, সেই রেকর্ডও ভেঙে গেল। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস। সেই রিপোর্টেই তারা  জানিয়েছে তাদের এই পর্যবেক্ষণের কথা, এই আশঙ্কার কথা। 

ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অংশে এল নিনো, লা নিনা, তাপপ্রবাহ, মেরু অঞ্চলের তাপমাত্রা বৃদ্ধি, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ক্রমশ বাড়ছে। অথচ তা কমাতে ব্যর্থ বিশ্বের দেশগুলি। এই কারণেই এমন ঘটেছে বলে জানিয়েছে কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস।

আরও পড়ুন: Migratory Birds: 'জিপিএস' ব্যবহার করতে পারে পরিযায়ী পাখিরা? জেনে তাজ্জব হবেন কী ভাবে দীর্ঘ দূরত্ব পাড়ি দেয় তারা...

সংস্থার ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন-- চলতি বছরের জুন মাস উষ্ণতম হিসেবে নতুন নজির তৈরি করেছে! তিনি জানান, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি জুন মাসে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.