পরিবেশ রক্ষার স্বার্থে হোয়াইট হাউসকে টোপকে রাজ্যগুলির সঙ্গে যোগাযোগের পরিকল্পনা ইউরোপিয় ইউনিয়নের

ট্রাম্প আমেরিকাকে প্যারিস পরিবেশ চুক্তি থেকে বিচ্ছিন্ন করে নেওয়ায় এবার হোয়াই হাউসকে ডিঙিয়ে মার্কিন রাজ্যগুলির সঙ্গে সরাসরি পরিবেশ বিষয়ে সহমত গড়ে তোলার বিকল্প পথ বেছে নিল ইউরোপীয় ইউনিয়ন। এক্ষেত্রে বারোশোরও বেশি মার্কিন মেয়র, বিভিন্ন সংস্থা, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং স্টেট গভর্নরের মাধ্যমে পরিবেশ রক্ষা করার জন্য প্যারিস চুক্তির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানা গেছে ইউরোপিয় ইউনিয়ন সূত্রে। তবে ইউরোপিয় ইউনিয়নের এহেন ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়ার পদক্ষেপ সম্পর্কে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি হোয়াইট হাউসের অন্দর থেকে।

Updated By: Jun 9, 2017, 06:32 PM IST
পরিবেশ রক্ষার স্বার্থে হোয়াইট হাউসকে টোপকে রাজ্যগুলির সঙ্গে যোগাযোগের পরিকল্পনা ইউরোপিয় ইউনিয়নের

ওয়েব ডেস্ক: ট্রাম্প আমেরিকাকে প্যারিস পরিবেশ চুক্তি থেকে বিচ্ছিন্ন করে নেওয়ায় এবার হোয়াই হাউসকে ডিঙিয়ে মার্কিন রাজ্যগুলির সঙ্গে সরাসরি পরিবেশ বিষয়ে সহমত গড়ে তোলার বিকল্প পথ বেছে নিল ইউরোপীয় ইউনিয়ন। এক্ষেত্রে বারোশোরও বেশি মার্কিন মেয়র, বিভিন্ন সংস্থা, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং স্টেট গভর্নরের মাধ্যমে পরিবেশ রক্ষা করার জন্য প্যারিস চুক্তির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানা গেছে ইউরোপিয় ইউনিয়ন সূত্রে। তবে ইউরোপিয় ইউনিয়নের এহেন ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়ার পদক্ষেপ সম্পর্কে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি হোয়াইট হাউসের অন্দর থেকে।

প্রসঙ্গত, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময় থেকেই প্যারিস চুক্তির প্রবল বিরোধিতা করে আসছিলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। ফলে 'প্রত্যাশা মতো' ওভাল অফিসের হট সিটে বসেই তিনি সিদ্ধান্ত নিয়েছেন প্যারিস চুক্তি থেকে দেশকে বের করে নিয়ে আসবেন, করেছেনও তাই। এক্ষেত্রে ট্রাম্পের যুক্তি হল, এই পরিবেশ চুক্তির ফলে আসলে আমেরিকার অর্থনীতির প্রভুত ক্ষতি হচ্ছে, শিল্পে মন্দা দেখা দিচ্ছে ফলে দেশে বেকারের সংখ্যা বাড়ছে। তিনি আরও বলেন, এই চুক্তিতে স্বাক্ষর করে আসলে ভারতের প্রচুর লাভ হয়েছে, তারা বিদেশ থেকে প্রচুর আর্থিক অনুদান পাচ্ছে। যদিও ট্রাম্পের এই মন্তব্যকে উড়িয়ে দেওয়া হয়েছে নয়াদিল্লির তরফে। উল্লেখ্য, ট্রাম্প এহেন মন্তব্য করলেও রাষ্ট্রপুঞ্জের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে সাংবাদিকদের জানান, ট্রাম্প প্রশাসন পরিবেশ রক্ষা করার বিষয়ে যথেষ্টই সচেতন, এবিষয়ে তারা তাদের মতো করে চলবে। (আরও পড়ুন- NASA-র মহাকাশ অভিযানে নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত রাজা চারি)

.