Europe Floods: বাড়ছে মৃত্যু! দিনসাতেকের বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত...

Europe Floods: পূর্ব ও মধ্য ইউরোপে গত সপ্তাহ জুড়ে বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বুধবার ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় এ তথ্য জানান ইইউ কমিশনের সংকট প্রতিরোধবিষয়ক প্রধান জেনেজ লেনারসিচ।

Updated By: Sep 19, 2024, 04:27 PM IST
Europe Floods: বাড়ছে মৃত্যু! দিনসাতেকের বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু বাংলাকে নয়, বন্যা ভোগাচ্ছে খোদ ইউরোপকেও। পূর্ব ও মধ্য ইউরোপে গত সপ্তাহ জুড়ে বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। গতকাল বুধবার ইউরোপীয় পার্লামেন্টে এক বক্তৃতায় এ তথ্য জানান ইইউ কমিশনের সংকট প্রতিরোধবিষয়ক প্রধান জেনেজ লেনারসিচ।

আরও পড়ুন: Udaynarayanpur Flood: নদীঘাটে এসে সারাদিন কেঁদে ভাসালেন স্থানীয় মানুষ! বন্যা কি ঘরে ফিরতে দেবে না?

জেনেজ লেনারসিচ বলেন, মাত্র কয়েক দিনের মধ্যে অবিরাম বৃষ্টিতে দানিউবের মতো নদীর জলস্তর এমন পর্যায়ে বেড়েছে, যা গত এক শতাব্দীতে হয়নি! ১০টি দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ইউরোপের দ্বিতীয় বৃহত্তম নদী দানিউবের এই দুকূল ছাপিয়ে যাওয়াটাই বন্যা-পরিস্থিতিকে উদ্বেগজনক স্তরে নিয়ে গিয়েছে। ইইউ পার্লামেন্টের সদস্য ও পরিবেশবাদীকর্মী ক্যারোলা র‍্যাকেট এই প্রাকৃতিক ক্ষতির জন্য পরিবেশদূষণের কথা বলেন।

এই বন্যায় মধ্য ও পূর্ব ইউরোপে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। পোল্যান্ড ও রোমানিয়ায় বন্যায় এ পর্যন্ত ৭ জন মারা গিয়েছেন। অস্ট্রিয়ায় মৃতের সংখ্যা ৫। চেক প্রজাতন্ত্রে মারা গিয়েছেন ৪ জন। নিখোঁজ রয়েছেন ৮ জন।

আরও পড়ুন: Durga Puja Special | Mahalaya 2024: কবে মহালয়া? কেন পালিত হয় পিতৃপক্ষ? জেনে নিন এ দিনটির বিশেষ তাৎপর্য...

এদিকে ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন ঘোষণা করেন, পোল্যান্ডের বন্যাকবলিত অঞ্চল সফর করবেন তিনি। সেখানে এ দুর্যোগ নিয়ে পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক, অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ও চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালার সঙ্গে দেখা করার পরিকল্পনা রয়েছে তাঁর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) Ghanta App)

.