Incredible Image of Saturn: শনিতে নতুন কী দেখে চমকে উঠলেন মহাকাশবিদেরা?

Incredible Image of Saturn: জেমস ওয়েব টেলিস্কোপে তোলা শনির নতুন ছবি দেখে রীতিমতো রোমাঞ্চিত বিজ্ঞানীরা। শনির আবহাওয়া বা পরিবেশ বিষয়ে সম্পূর্ণ নতুন জিনিস প্রকাশ করেছে এই ছবি। গ্যাসীয় এই দৈত্যগ্রহের রিং সম্পর্কে নতুন তথ্য প্রকাশ করেছে এই ছবি।

Updated By: Jul 3, 2023, 02:36 PM IST
Incredible Image of Saturn: শনিতে নতুন কী দেখে চমকে উঠলেন মহাকাশবিদেরা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই সেদিন, মাত্রই ২৫ জুন তোলা হয়েছে এই ছবি। জেমস ওয়েব টেলিস্কোপ প্রথম ছবি তুলে তা প্রসেসিংয়ের জন্য পাঠায়। তবে জেমস ওয়েবের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরায় (এনআইআরক্যাম) তোলা শনির  প্রাথমিক ছবি দেখেই রীতিমতো রোমাঞ্চিত বিজ্ঞানীরা। শনির আবহাওয়া বা পরিবেশ বিষয়ে সম্পূর্ণ নতুন জিনিস প্রকাশ করেছে এই ছবি। গ্যাসীয় এই দৈত্যগ্রহের রিং সম্পর্কে নতুন তথ্য প্রকাশ করেছে এই ছবি।

আরও পড়ুন: Ukrainian Writer Dies: শোকার্ত শিল্পীসমাজ! রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে মৃত্যু তরুণ ইউক্রেনীয় লেখকের...

কী দেখা গিয়েছে আদ্যন্ত নতুন অভূতপূর্ব এই ছবিতে?

দেখা গিয়েছে, শনি পুরো অন্ধকার। কেননা শনির আবহাওয়া-বলয়ে থাকা মিথেন সূর্যালোক শোষণ করে নিচ্ছে। তবে শনির চারদিকে বলয়াকারে থাকা তার সুবিখ্যাত সেই বরফ-রিংটি রীতিমতো উজ্জ্বল, আলো যেন ঠিকরে বেরোচ্ছে তা থেকে! শনির বলয়টি তো অদ্ভুত বস্তু। এতে রকি এলিমেন্ট ও আইসি এলিমেন্ট মিলেমিশে থাকে। সেই বলয়ে বালির কণার চেয়ে ছোট আকারের কণাও যেমন আছে, তেমনই পাহাড়ের মতো বিশালাকৃতি পাথরও রয়েছে! তবে বলয় ছাড়া শনির উপগ্রহের ছবিও তুলেছে জেমস ওয়েব। দেখা গিয়েছে শনির চাঁদগুলি বেশ আবছা। নাসা তাদের ব্লগে এ বিষয়ক সমস্ত তথ্য প্রকাশ করেছে।

শনির ছবি আগেও উঠেছে, এই প্রথম নয়। তবে এই ছবিটির বিশেষত্ব সম্পূর্ণ আলাদা। এই ছবিতে শুধু অবজেক্ট নয়, ধরা পড়েছে শনির অ্যাটমস্ফিয়ারও। 

আরও পড়ুন: France: 'আমার কোল তো শূন্য, এবার বন্ধ করো দাঙ্গা' ফ্রান্স জুড়ে ছড়িয়ে পড়েছে নাহেলের দিদার আকুল আবেদন...

জেমস ওয়েবের তোলা এই ছবিতে শনির তিনটি চাঁদ ধরা পড়েছে-- ডাইওনি, এনসিলেডাস, টিথিস। সমস্ত খুঁটিনাটিসমেত তোলা হয়েছে এই ছবি। কোনও একটি গ্রহের নতুন কোনও উপগ্রহের ছবি পেলেই তা থেকে ওই গ্রহটির অনেক অজানা নতুন তথ্য পাওয়া যায়। সেই সব তথ্য় সামগ্রিক ভাবে মহাকাশবিজ্ঞানকেই পুষ্ট করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.