Ukrainian Writer Dies: শোকার্ত শিল্পীসমাজ! রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে মৃত্যু তরুণ ইউক্রেনীয় লেখকের...

পেন ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার সময় কলম্বিয়ার লেখক-সাংবাদিকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে ক্রামতোর্স্কের রেস্তোরাঁটিতে বসে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া।

Updated By: Jul 3, 2023, 01:26 PM IST
Ukrainian Writer Dies: শোকার্ত শিল্পীসমাজ! রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে মৃত্যু তরুণ ইউক্রেনীয় লেখকের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা (৩৭) মারা গেলেন। ইউক্রেনীয় লেখকদের সংগঠন পেন ইউক্রেন গতকাল রবিবার এই তথ্য জানিয়েছে। গত মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কের এক রেস্তোরাঁয় একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে 'রিয়া পিৎজা' নামের জনপ্রিয় ওই রেস্তোরাঁটি বিধ্বস্ত হয়। হামলায় ১২ জন নিহত হন। ভিক্টোরিয়া-সহ আহত হন প্রায় ৬০ জন। পরে তিনিও মারা যান। এই হামলায় নিহতের সংখ্যা দাঁড়াল ১৩। পেন ইউক্রেন তাদের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বলেছে, তারা অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছে যে, ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া ১ জুলাই দিনিপ্রো এলাকার এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছেন!

আরও পড়ুন: France: 'আমার কোল তো শূন্য, এবার বন্ধ করো দাঙ্গা' ফ্রান্স জুড়ে ছড়িয়ে পড়েছে নাহেলের দিদার আকুল আবেদন...

পেন ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলার সময় কলম্বিয়ার লেখক-সাংবাদিকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে ক্রামতোর্স্কের রেস্তোরাঁটিতে বসে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া। হামলায় আহত হলে তাঁকে উদ্ধার করে দিনিপ্রো এলাকার এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। ভিক্টোরিয়ার চিকিৎসায় যুক্ত ছিলেন এমন একজন জানান, আহত এই লেখকের মাথার খুলিতে একাধিক ক্ষত ছিল।

ইউক্রেনের জনপ্রিয় তরুণ লেখকদের একজন ছিলেন ভিক্টোরিয়া। লেখকদের সংগঠন পেন জানায়, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ হামলা শুরুর পর থেকে রাশিয়ার যুদ্ধাপরাধ নথিভুক্তের কাজ করে আসছিলেন ভিক্টোরিয়া। পাশাপাশি তিনি রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রচারও চালিয়ে আসছিলেন।

আরও পড়ুন: Employee Parenthood: সন্তানের জন্ম দিলেই কোম্পানি মোটা টাকা বোনাস দেবে আপনাকে...

এই সব সক্রিয়তা দিয়েই অবশ্য শুধু নিহত এই লেখককে মাপা যায় না। ভিক্টোরিয়া তাঁর সাহিত্যকর্মের জন্য একাধিক পুরস্কার পেয়েছিলেন। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন সাহিত্য পুরস্কারও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.