করোনার সঙ্গেই বিশ্বে চলছে নতুন একটি অতিমারী!

বিশ্ব জুড়ে বিজ্ঞানীরা মানছেন এ কথা।

Updated By: Dec 2, 2020, 05:04 PM IST
করোনার সঙ্গেই বিশ্বে চলছে নতুন একটি অতিমারী!

নিজস্ব প্রতিবেদন: করোনা নিরাময়ের লক্ষ্যে লড়ছে সারা বিশ্ব। ব্রিটেনে হতে চলেছে প্রথম টিকাকরণের কাজ। অচিরেই অন্য দেশগুলিতেও শুরু হয়ে যাবে টিকাকরণ। কিন্তু এরই মাঝে 'রেডক্রস' সাবধান করে দিল দ্বিতীয় অতিমারী নিয়ে!

করোনা নিয়েই অস্থির গোটা বিশ্ব, এর ওপর আবার দ্বিতীয় অতিমারী কীসের?

ভ্যাকসিন নিয়ে ভুয়ো খবরকেই দ্বিতীয় অতিমারী বলা হচ্ছে। সোমবার 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি'র সভাপতি ফ্রান্সেস্কো রোকা একটি ভার্চুয়াল আলোচনায় বলেন, ভ্যাকসিনের প্রতি ক্রমবর্ধমান অবিশ্বাস তৈরি হওয়া ও এ সংক্রান্ত ভুল তথ্য সরবরাহ বন্ধ করার বিষয়ে সব দেশের সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলির একটা ব্যবস্থা নেওয়া প্রয়োজন। না হলে টিকাকরণের মাধ্যমে করোনা নির্মূলের প্রক্রিয়াটিও বাধা পাবে বলে তাঁর মত। 

ফ্রান্সেস্কো রোকা আরও জানান, আসন্ন ভ্যাকসিনগুলি নিয়ে বিশ্ব জুড়ে দ্বিধা বেড়েই চলেছে। তাঁর এই বক্তব্য অবশ্য ফাঁকা কথা নয়। দেখাও যাচ্ছে সমীক্ষার ফলাফল। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে প্রায় সত্তরটি দেশে আসন্ন ভ্যাকসিন ও তার সম্পর্কে মানুষের মনোভাব নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। দেখা গিয়েছে, চলতি বছরের শেষ কয়েকমাসে ভ্যাকসিন সম্পর্কে মানুষের বিশ্বাসযোগ্যতা ক্রমশ হ্রাস পেয়েছে।

তিনি আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর দিতে বলেন। তিনি জানান, এখনও বিশ্বের বিভিন্ন প্রান্তে বহু মানুষ মাস্ক পরেন না বা করোনা সুরক্ষাবিধি মানেন না। জেনেশুনেও মানেন না এমন মানুষও যেমন আছেন, তেমনই এ বিষয়ে আদৌ কিছু জানেন না, এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। বিশেষত যাঁরা প্রান্তিক তাঁরাই এই সচেতনতার নাগালের বাইরে। 

দ্বিতীয় অতিমারী সম্পর্কিত রোকার সাবধানবাণী এবং এক অংশের সাধারণ মানুষের করোনাসচেতনতার অভাব নিয়ে তাঁর পর্যবেক্ষণকে সমর্থন করেছেন বিজ্ঞানীরা। বিশ্ব জুড়ে বিভিন্ন বিজ্ঞানীরা বিষয়টির মধ্যে সারবত্তা আছে বলেই মনে করেছেন।

আরও পড়ুন: ১২৫-এর বাটার শীর্ষপদে ৪৯-এর ভারতীয়!

.