ভারতকে Oxygen Generator ,তরল অক্সিজেন, ভেন্টিলেটর প্রদান, ঘোষণা France এর

ভারতের সঙ্গে করোনার বিরুদ্ধে যুদ্ধে সামিল ফ্রান্সও

Updated By: Apr 27, 2021, 07:38 AM IST
ভারতকে Oxygen Generator ,তরল অক্সিজেন, ভেন্টিলেটর প্রদান, ঘোষণা France এর

নিজস্ব প্রতিবেদন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে এবার ফ্রান্সও (France)। ভারতকে উচ্চক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর, ২০০০ জন রোগীর জন্য তরল অক্সিজেন, ২৮টি ভেন্টিলেটর ও আইসিউয়ের প্রয়োজনীয় সরঞ্জাম প্রদানের কথা ঘোষণা করল ফ্রান্স। 'আগামী বেশকয়েক দিনের মধ্যেই ভারতে ৮ টি অক্সিজেন জেনারেটর যা বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদন করতে পারবে, ২০০০ রোগীর ৫ দিনের জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম ডেলিভারি করা হবে,' টুইটে এ কথা জানান ভারতের ফরাসি অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন।

 

লিনেন জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। তাঁর এই সংহতিতে সাথ দিচ্ছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানিগুলি ও ইউরোপীয় ইউনিয়ন। ফ্রান্সের বিদেশমন্ত্রক জানায়, ভারতের ফরাসি দূতাবাস ও মন্ত্রকের সঙ্কট মোকাবিলা কেন্দ্রের যৌথ সহায়তায় চলতি সপ্তাহের শেষেই উড়ানপথে বা জলপথে উক্ত সরঞ্জাম ভারতের উদ্দেশে রওনা দেবে।

আরও পড়ুন: 'দুঃসময়ে ভারত আমাদের পাশে ছিল', Modi এর সঙ্গে ফোনে কথার পর Biden

ফ্রান্সের ছোট ও মাঝারি শিল্প উদ্যোগে নির্মিত ৮টি অক্সিজেন জেনারেটর ভারতের হাসপাতালগুলিকে আগামী ১০ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের জোগান দেবে। যার ফলে করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা অনেকটাই মিটবে। রবিবার ফরাসি প্রেসিডেন্ট জানান, ভারতের সঙ্গে এই যুদ্ধে ফ্রান্সও সামিল। আগামিদিনে ভারতকে সবরকম সহায়তা করা হবে বলে আশ্বাস দেন তিনি।   

.