French Spiderman: তরতরিয়ে দেওয়াল বেয়ে ৪৯২ ফুটের বিল্ডিংয়ে, ফরাসি স্পাইডারম্যানের চমক!

French Spiderman: সিনেমায় স্পাইডার ম্যানকে দেওয়াল বেয়ে উঠতে দেখেছেন বহুবার। কিন্তু কোনও রকম সাবধানতা ছাড়াই কোনও মানুষ যে আসলেই এমন কীর্তি করতে পারেন তা এই ফরাসি স্পাইডার ম্যানকে না দেখলে বিশ্বাস করা কঠিন। 

Updated By: Apr 24, 2023, 02:15 PM IST
French Spiderman: তরতরিয়ে দেওয়াল বেয়ে ৪৯২ ফুটের বিল্ডিংয়ে, ফরাসি স্পাইডারম্যানের চমক!

শতরূপা কর্মকার: সিনেমায় নয় বরং স্পাইডারম্যানকে এবার দেখা গিয়েছে বাস্তবেই। চোখের নিমেষেই তরতরিয়ে বেয়ে উঠে গেলেন ৩৮তলার এক বিল্ডিংয়ে। তবে এই স্পাইডার ম্যান পিটার পার্কার নন। তাঁর নাম অ্যালেন রবার্ট, মাত্র এক সপ্তাহ আগেই ৬০ বছরে পা দিয়েছেন। ফ্রান্সের প্যারিসের বাসিন্দা তিনি। চলতি মাসের ১৯ তারিখ প্যারিসের ৩৮ তলা এক বহুতলে ওঠেন তিনি। তাঁর এই দুঃসাহসিক কাজ নজর কেড়েছে বিশ্ববাসীর। কোনও রকম সাবধানতা, হারনেস ছাড়াই খালি হাতে এবং এক জোড়া ক্লাইমবিং জুতো পরে ওই বহুতলে ওঠেন তিনি। কারণ? ফ্রান্সের নতুন রিটায়ারমেন্ট আইনের বিরুদ্ধে সমর্থন বোঝাতেই এই পদক্ষেপ তাঁর।

প্যারিসের লা ডিফেন্স বিসনেস ডিসট্রিক্টের ওই ১৫০ মিটার বা ৪৯২ ফুট উঁচু বহুতলে আরোহণ করার আগে সংবাদমাধ্যমকে তিনি বলেন, "যারা পেনশন সংস্কারের বিরোধিতা করছেন তাঁদের প্রতি আমার সমর্থন জানাতে আমি এখানে এসেছি।" তিনি আরও বলেন, "আমি এখানে (প্রেসিডেন্ট) ইমানুয়েল ম্যাক্রোঁকে মাটিতে ফিরে আসার জন্য বলতে এসেছি... কোনো নিরাপত্তা বেষ্টনী ছাড়াই বহুতলে আরোহণ করে।"

 

আরও পড়ুন: Gunmen Fire: হঠাৎই মিনিবাসে উঠে হামলা বন্দুকবাজের! বারুদ ও রক্তের মধ্যেই জারি কার্ফু...

উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে ফ্রান্সে পেনশন আইনের  সংস্কারের বিরোধিতা চলছে। ফ্রান্সের সরকারি তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, ফ্রান্সের জনসংখ্যার বেশির ভাগটাই বৃদ্ধের পর্যায়ে রয়েছে। তাই ৬২ বছরে রিটায়ার করলে সরকারের মাথায় এক বিশাল পেনশনের চাপ পড়বে। তাই পেনশন সংস্কারের ওই খসড়ায় বলা হয়েছে যে, ফ্রান্সে রিটায়ারমেন্টের বয়স আইনত ভাবে ৬২ এর বদলে ৬৪ করা হবে এবং ট্যাক্স বাদ দিয়ে মাসে ১৪০০ ইউরো করে পাবেন অবসরপ্রাপ্ত ব্যক্তিরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহান্তে পেনশন আইনের সংস্কারের বিল পাশ করেন। অর্থাৎ, পেনশন আইনের সংস্কারের চিন্তাভাবনা এবার আইনের রূপ পাবে। সেটা নিয়েই বিক্ষোভ বাড়ছে ফ্রান্সের জনগনের মধ্যে। 

 

আরও পড়ুন: Indonesia Earthquake: মাত্র কিছুক্ষণের ব্যবধানে জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল মাটি! সুনামির আশঙ্কা...

তবে অ্যালেন রবার্টের এটাই প্রথম আরোহণ নয়। তিনি এর আগে বিশ্বজুড়ে ১৫০টি বহুতলে উঠেছেন, তার মধ্যে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার বুর্জ খালিফাও রয়েছে। এছাড়াও আইফেল টাওয়ার, সান ফ্রানসিসকোর গোল্ডেন গেট ব্রিজেও উঠেছেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.