Afghan Embassy: অসহযোগিতার অভিযোগ তুলে ভারতে বন্ধ হচ্ছে আফগান দূতাবাস

Afghanistan Embassy shuts down: আফগানিস্তানে তালিবান শাসন আসার পরেও পুরনো সরকারের দূতাবাস চলছিল। কিন্তু এখন দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের কথা জানিয়ে দূতাবাসের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়েছে। দূতাবাস এই সিদ্ধান্তকে দুঃখজনক ও হতাশাজনক বলে বর্ণনা করেছে।

Updated By: Oct 1, 2023, 09:59 AM IST
Afghan Embassy: অসহযোগিতার অভিযোগ তুলে ভারতে বন্ধ হচ্ছে আফগান দূতাবাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে কাছ থেকে সহযোগিতার অভাবের কথা জানিয়ে, ভারতে আফগানিস্তানের দূতাবাস শনিবার রাতে ঘোষণা করেছে যে এটি ১ অক্টোবর থেকে এখানে তাদের কাজ বন্ধ করছে। আফগান দূতাবাস এক বিবৃতিতে বলেছে যে তারা এই সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশ করছে। একটি অফিসিয়াল বিবৃতি থেকে জানা গিয়েছে, 'অত্যন্ত দুঃখ ও হতাশার সঙ্গে নয়াদিল্লিতে আফগানিস্তান দূতাবাস তাদের কার্যক্রম বন্ধ করার এই সিদ্ধান্ত ঘোষণা করছে।'

কী কারণ?

দূতাবাস তার বিবৃতিতে মিশনটি কার্যকরভাবে পরিচালনা করতে না পারার কয়েকটি কারণের তালিকা দিয়েছে এবং বলেছে যে এই দুর্ভাগ্যজনক সিদ্ধান্তের মূল কারণ এগুলি। একটি বিবৃতি জারি করে তাঁরা অভিযোগ করেছে যে এটি হোস্ট দেশের কাছ থেকে গুরুত্বপূর্ণ সাহায্যের অভাব বোধ করছে যে কারণে তারা কার্যকরভাবে কাজ করতে পারেনি। দূতাবাস আরও বলেছে যে আফগানিস্তানের স্বার্থ পূরণের ক্ষেত্রে তারা প্রত্যাশা পূরণ করতে পারেনি। আফগান কর্মকর্তারা বলেছেন যে তারা ভারত সরকারের কাছ থেকে তাঁরা সমর্থন পাচ্ছেন না।

 

আরও পড়ুন: China: এবার সমুদ্রের উপর দিয়ে ছুটছে বুলেট ট্রেন, গতি ঘণ্টায় ৩৫০ কিমি...

দূতাবাস বলেছে যে তারা নয়াদিল্লিতে তাদের দূতাবাসের কাজ বন্ধ করার সিদ্ধান্ত সম্পর্কে ভারতীয় বিদেশ মন্ত্রককেও জানিয়েছিল। ভারতে বসবাসকারী, কাজ করা, পড়তে আসা, ব্যবসা করা এবং বিভিন্ন কাজে অংশগ্রহণকারী আফগানদের স্বার্থ রক্ষা করার জন্যও তাঁরা ভারতের কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: Justin Trudeau: দিনদশেকের মধ্যেই ১৮০ ডিগ্রি ঘুরে ট্রুডোর মুখে ভারত-প্রশংসা!

এই সব পরিষেবা অব্যাহত থাকবে

দূতাবাস বন্ধের ঘোষণায় আফগান দূতাবাস জনবল ও সম্পদের অভাবের মতো চ্যালেঞ্জের কথা উল্লেখ করেছে। কূটনীতিকদের ভিসা সময়মতো নবীকরণ না হওয়ায় হতাশা দেখা দিয়েছে বলেও জানা গিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে আফগান নাগরিকদের জন্য জরুরি কনস্যুলার পরিষেবাগুলি হোস্ট দেশের দূতাবাস স্থানান্তর না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.