পাক জাতীয় দিবসে হুরিয়ত নেতাদের আমন্ত্রণ নিয়ে বিতর্ক উসকে দিলেন ভি কে সিং

Updated By: Mar 24, 2015, 08:28 AM IST
পাক জাতীয় দিবসে হুরিয়ত নেতাদের আমন্ত্রণ নিয়ে বিতর্ক উসকে দিলেন ভি কে সিং

পাক জাতীয় দিবসে হুরিয়ত নেতাদের আমন্ত্রণ করা নিয়ে ভারত-পাক চাপান উতোর চরমে উঠল। রাতে সেই অনুষ্ঠানে যোগ দিয়ে বিতর্ক আরও উসকে দেন বিদেশ প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিং।   

পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠানে বিচ্ছিন্নতাবাদী নেতাদের আমন্ত্রণ জানানো নতুন কিছু নয়। এবারও আমন্ত্রণ জানানো হয় হুরিয়ত কনফারেন্স নেতাদের। নিমন্ত্রিতদের তালিকায় ছিলেন দিনকয়েক আগে জেল থেকে মুক্ত হুরিয়ত নেতা মসরত আলমও। আর এই  নিয়েই চরমে উঠল  বিতর্ক। এরই মধ্যে রবিবার  হুরিয়ত নেতাদের সঙ্গে কথা বলেছেন ভারতে পাক হাইকমিশনার আবদুল বাসিত।  

সরকারের চাপ আরও বাড়িয়ে আবদুল বাসিত দাবি করেন,এই নিমন্ত্রণ নিয়ে ভারতের কোনও আপত্তি থাকার কথা নয়। অস্বস্তি সামাল দিতে তড়িঘড়ি  বিবৃতি দেয় বিদেশ মন্ত্রক। কিন্তু রাতে হুরিয়ত নেতাদের উপস্থিতিতেই  অনুষ্ঠানে যোগ দেন বিদেশ প্রতিমন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান জেনারেল ভি কে সিং।  কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারও সেখানে  ছিলেন। গত পনেরো বছর ধরে এই ট্রাডিশন চলে আসছে বলেও দাবি করেন তিনি। অনুষ্ঠানে যোগদানের পর টুইট করে  তাঁর কর্তব্যপালনের কথা জানান বিদেশ প্রতিমন্ত্রী। একইসঙ্গে বিষয়টি নিয়ে বিরক্তিও তিনি গোপন করেননি। গতবছর  বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ জানানোর পর ভারত দু দেশের বিদেশ সচিব পর্যায়ের বৈঠক বাতিল করেছিল। এবার সরকার কী করে সে দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

 

.