Germany-Belgium Floods: ইউরোপ জুড়ে ভয়াবহ বন্যা, মৃত্যু ১৫০ ছাড়াল

বেলজিয়ামে শোকদিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: Jul 17, 2021, 02:09 PM IST
Germany-Belgium Floods: ইউরোপ জুড়ে ভয়াবহ বন্যা, মৃত্যু ১৫০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদন: বন্যায় বিধ্বস্ত ইউরোপ। মৃত্যুর মিছিল জার্মানি-বেলজিয়ামে। উদ্বেগ প্রকাশ করেছেন দেশের চ্যান্সেলর ও প্রেসিডেন্ট।

জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম-সহ ইউরোপের বিভিন্ন দেশ বন্যায় ক্ষতিগ্রস্ত। বন্যায় এ পর্যন্ত জার্মানি ও বেলজিয়াম মিলিয়ে মৃত্যু ১৫০ ছাড়িয়েছে। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানির পশ্চিমাঞ্চল। এ অঞ্চলে বন্যার কারণে জরুরি পরিষেবাও বিঘ্নিত হচ্ছে।  তবে উদ্ধারকাজ অব্যাহত।

সেই অর্থে এ বন্যার কোনো পূর্বাভাস ছিল না। এ কারণে আকস্মিক এ বন্যায় অনেকেই বিভিন্ন এলাকায় আটকে পড়েছেন। জার্মানির এক প্রখ্যাত দৈনিক এই বন্যাকে 'মৃত্যুর বন্যা' আখ্যা দিয়েছে। 

আরও পড়ুন: বাংলাদেশ, ইউক্রেনকে কোভিড টিকা সাহায্য আমেরিকার, এগিয়ে এল Moderna

বন্যার প্রভাবে বেশ কিছু এলাকায় সড়ক ও বাড়িঘর ডুবে গেছে। দেশের বেশ কয়েকটি জেলা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যার জলের তোড়ে বিভিন্ন এলাকায় ঘরবাড়ি ধসে গেছে, গাছ উপড়ে পড়েছে, গাড়ি ভেসে গেছে। এলাকাবাসীরা বলছেন, গত ২০ বছরের মধ্যে এমন বন্যা তাঁরা দেখেননি!

এই দুর্যোগময় পরিস্থিতি মোকাবিলা করতে জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যে নর্থ রাইন ভেস্টফালৎস (North Rhine-Westphalia) ও রাইনল্যান্ড ফ্যালৎস রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। 
তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জরুরি পরিষেবা চালু করতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে রাইনল্যান্ড ফ্যালৎস সরকার।

আমেরিকা সফররত জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল (Angela Merkel) এই বন্যা-পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বন্যাপীড়িত অঞ্চলে নিহত ও নিখোঁজ ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ার (German president Frank-Walker Steinmeier) দুর্গত অঞ্চলের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন।
 
বেলজিয়ামেও বন্যা ভয়াবহ আকার ধারণ করেছে। বেলজিয়ামে বন্যায় মৃত মানুষের সংখ্যা ২০ ছাড়িয়েছে। দেশের একটি অঞ্চলের প্রায় ২১ হাজার মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্দ্রা দি ক্রো এই বন্যাকে দেশটির ইতিহাসে সব চেয়ে বড় প্রকৃতি বিপর্যয় আখ্যা দিয়েছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Day For International Justice 2021:নিয়মের বাঁধন নয়, সংবেদনশীলতাই যে কোনও আইনের আত্মা

.