পাঁচ বছরের বন্দিদশার অবসান, ঘরে ফিরলেন গিলাদ শালিট

পাঁচ বছর হামাসের হাতে বন্দি থাকার পর অবশেষে মুক্তি পেলেন ইজরায়েলি সেনা গিলাদ শালিট। ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে বন্দি বিনিময় চুক্তির ফলেই মুক্তি পেলেন তিনি।

Updated By: Oct 13, 2011, 11:49 PM IST

পাঁচ বছর হামাসের হাতে বন্দি থাকার পর অবশেষে মুক্তি পেলেন ইজরায়েলি সেনা গিলাদ শালিট। মঙ্গলবার সকালে রাফা সীমান্তে মিশরিয় সেনার হাতে শালিটকে তুলে দেয় হামাস জঙ্গিরা। ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে বন্দি বিনিময় চুক্তির ফলেই মুক্তি পেলেন তিনি। সম্প্রতি মিশর ও জার্মানির মধ্যস্থতাকারীদের সহযোগিতায় দুপক্ষের মধ্যে এই বন্দি বিনিময় চুক্তি হয়। চুক্তি মোতাবেক মঙ্গলবার ভোরে মিশরীয় কর্তৃপক্ষের হাতে শালিটকে তুলে দেয় গাজার শাসকগোষ্ঠী হামাস। শালিটের বিনিময়ে এক হাজারেরও বেশি প্যালেস্তিনিয় বন্দিকে মুক্তি দেবে ইজরায়েল। আজ প্রথম পর্যায়ে গাজা সীমান্তে মুক্তি দেওয়া হয়েছে ৪৭৭ জনকে। ২০০৬ সালে সীমান্ত থেকে শালিটকে আটক করেছিল হামাস জঙ্গিরা। আটক এই ইজরায়েলি সেনাকে উদ্ধার করতে একাধিক অভিযান চালালেও ব্যর্থ হয় ইজরায়েল। শালিটের মুক্তির জন্য ইজরায়েলের নেতানইয়াহু সরকারের ওপর চাপ ক্রমশ বাড়ছিল। শেষ পর্যন্ত এই চুক্তির ফলে ঘরে ফিরতে চলেছেন শালিট। তবে ইজরায়েল-প্যালেস্তাইন শান্তি আলোচনার ওপর এই বন্দি বিনিময় চুক্তির কোনও প্রভাব পড়বে না বলে দাবি দুতরফের।
ইজরায়েলে শালিটকে স্বাগত জানান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু। উপস্থিত ছিলেন শালিটের পরিবারের সদস্যরা। দেশে ফিরে শালিট বলেন, তিনি আশাবাদী ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে আর যুদ্ধ হবে না।
গত ছাব্বিশ বছরে তিনিই প্রথম ইজরায়েলি বন্দি, যিনি প্যালেস্তাইন থেকে জীবিত দেশে ফিরলেন।

.