নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে আলোকসজ্জায় কালী, অভিভূত বিশ্ব

নিউইয়র্কের ১০২ তলা স্কাইস্ক্রাপার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে রাতের অন্ধকারে মা কালীর আলোক দ্যুতিতে ভাসল গোটা ম্যানহাটন। হিন্দু দেবীর এমন আলোর প্রদর্শন দেখে স্বভাবতই বিস্মিত ভারতীয়রা। রাতের অন্ধকারে মা কালীর ভয়ঙ্কর অথচ স্নিগ্ধ ত্রিনয়ন দেখে মুগ্ধ নিউইয়র্কবাসিও।

Updated By: Aug 10, 2015, 04:52 PM IST
নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে আলোকসজ্জায় কালী, অভিভূত বিশ্ব

ওয়েব ডেস্ক: নিউইয়র্কের ১০২ তলা স্কাইস্ক্রাপার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে রাতের অন্ধকারে মা কালীর আলোক দ্যুতিতে ভাসল গোটা ম্যানহাটন। হিন্দু দেবীর এমন আলোর প্রদর্শন দেখে স্বভাবতই বিস্মিত ভারতীয়রা। রাতের অন্ধকারে মা কালীর ভয়ঙ্কর অথচ স্নিগ্ধ ত্রিনয়ন দেখে মুগ্ধ নিউইয়র্কবাসিও।

কিন্তু শিল্পী অ্যান্ড্রয়েড জোনস কোনও ধর্মকে এই আলোকসজ্জায় তুলে ধরেননি। তিনি তুলে ধরেছেন সময়, শক্তি, বিনাশের দেবীকে। জোনস দাবি করেছেন, প্রকৃতি আজ বিপন্ন; দূষণ জর্জরিত গোটা পরিবেশ। তার হাত থেকে বাঁচার জন্য শক্তির আরাধনা। অন্ধকার থেকে আলোর দিশা পেতে অন্ধকারের দেবী কালীকে আলোকসজ্জায় সাজিয়ে প্রশংসা কুড়িয়েছেন জোনস।

এরআগে জিম্বাবোয়ের বিখ্যাত সিংহ সেসিল হত্যার বিরুদ্ধে ধিক্কার ও সিংহটিকে শ্রদ্ধা জানানোর জন্য এ্যাম্পায়ার বিল্ডিংয়ে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছিল।  

.