Paralympic Movement-এর হোতা Ludwig Guttmann-কে শ্রদ্ধা গুগলের

বিশেষ চাহিদা সম্পন্ন মানুষও যে প্রতিযোগিতামূলক ক্রীড়ায় অংশ নিতে পারেন তা দেখিয়েছিলেন Ludwig Guttmann।

Updated By: Jul 3, 2021, 01:08 PM IST
 Paralympic Movement-এর হোতা Ludwig Guttmann-কে শ্রদ্ধা গুগলের

নিজস্ব প্রতিবেদন: ডুডলের মাধ্যমে প্যারালিম্পিক মুভমেন্টের স্থপতি স্যার লুডউইগ গাটমানকে শ্রদ্ধা জানাল  গুগল। আজ শনিবার তাঁর ১২২তম জন্মদিন।  

Google ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল  Paralympic movement-এর হোতা Sir Ludwig Guttmann-কে। আজ গুগল 'অন' করলেই যে ছবিটি চোখে পড়ছে সেটি তৈরি করেছেন Ashanti Fortson।

আরও পড়ুন: এবার ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের আকাশে সন্দেহভাজন Drone, তীব্র ক্ষোভপ্রকাশ ভারতের

Guttman ১৮৯৯ সালের ৩ জুলাই জার্মানিতে জন্ম গ্রহণ করেন। তবে এখন তাঁর জন্মস্থানটি পোল্যান্ডে পড়ে। কিন্তু Nazi rule-এর ঠেলায় তাঁকে অচিরেই ছাড়তে হয় জার্মানি। জার্মানির অন্যতম সেরা নিউরোসার্জন লুডউইগ ১৯৩৯ সালে পরিবারকে নিয়ে ইংল্যান্ড চলে যান।

Stoke Mandeville Hospital-এর স্পাইনাল ইনজুরি বিভাগের প্রধান হিসেবে ১৯৪৮ সালে তিনি শারীরিক প্রতিবন্ধকতার জেরে হুইলচেয়ার ব্যবহার করতে হয় এমন মানুষদের নিয়ে এক তীরন্দাজি প্রতিযোগিতার আয়োজন করেন। যা পরে  Stoke Mandeville Games হিসেবে পরিচিতি পায়। এবং এই ঘটনাটিই বিশেষ চাহিদা সম্পন্ন মানুষজনও যে প্রতিযোগিতামূলক ক্রীড়ায় অংশ  নিতে পারে তা জগতের সামনে তুলে ধরেছিল। এবং ক্রমে এই আয়োজন Paralympic Games-এর অন্তর্ভুক্ত হয়।

Stoke Mandeville Games ১৯৬০ সালে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে। এবং সেই বছরই সারা পৃথিবী থেকে প্রায় ৪০০ শারীরিক ভাবে বিশেষ চাহিদা সম্পন্ন প্রতিযোগী এতে অংশ নেন।  

তাঁর এই প্রথাভাঙা যুগান্তকারী কাজের স্বীকৃতিস্বরূপ Guttmann ১৯৬৬ সালে ব্রিটেনের রানির থেকে নাইট খেতাব লাভ করেন। ১৯৮০ সালের মার্চে তাঁর মৃত্যু ঘটে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: মুম্বই ও পাঠানকোট হামলার দোষীদের শাস্তি দিক পাকিস্তান, ফের হুঁশিয়ারি ভারতের

.