বাজেট বিতণ্ডার জেরে বন্ধ হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি দফতর, সঙ্কটে মার্কিন মুলুক

বাজেট নিয়ে ডেমোক্র্যাট ও রিপাব্লিকানদের বিতণ্ডার জেরে সরকারি দফতরগুলি বন্ধ হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৭ বছর পর এইরকম শাট ডাউনের ঘটান ঘটল। এরফলে আমেরিকার প্রায় আট লক্ষ সরকারি কর্মী চূড়ান্ত সমস্যার মুখে পড়েছেন। নিয়ম অনুয়ায়ী, তাদের বিনা বেতনে ছুটিতে পাঠানো হতে পারে। তবে সরকারি বিভিন্ন দফতর বন্ধ হলেও জরুরি পরিষেবা ও সেনাবাহিনীর ওপর এখনই কোনও প্রভাব পড়ছে না বলে মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে।

Updated By: Oct 1, 2013, 11:38 AM IST

বাজেট নিয়ে ডেমোক্র্যাট ও রিপাব্লিকানদের বিতণ্ডার জেরে সরকারি দফতরগুলি বন্ধ হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৭ বছর পর এইরকম শাট ডাউনের ঘটনা ঘটল। এরফলে আমেরিকার প্রায় আট লক্ষ সরকারি কর্মী চূড়ান্ত সমস্যার মুখে পড়েছেন। নিয়ম অনুয়াযী, তাদের বিনা বেতনে ছুটিতে পাঠানো হতে পারে। তবে সরকারি বিভিন্ন দফতর বন্ধ হলেও জরুরি পরিষেবা ও সেনাবাহিনীর ওপর এখনই কোনও প্রভাব পড়ছে না বলে মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে।
গন্ডগোলের শুরুটা হয়েছিল ওবামার তিন দফা স্বাস্থ্যনীতি নিয়ে৷ রিপাবলিকান সেনেটররা যার ব্যঙ্গাত্মক নাম দেয় `ওবামাকেয়ার`৷ যে স্বাস্থনীতি এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার দাবি তোলে রিপাব্লিকানরা। শেষ পর্যন্ত এই ইস্যুতেই ডেমোক্র্যাট ও রিপাব্লিকানদের দ্বন্দ্ব চূ়ড়ান্ত আকার নেয়। ১৭ বছর পর ফের এমন পরিস্থিতির মুখে পড়ল দুনিয়ার সবচেয়ে বড় অর্থনীতি৷

.