Heatwave Trend: দাবদাহ নিয়ে সাংঘাতিক ভবিষ্যদ্বাণী রাষ্ট্রসঙ্ঘের, জেনে নিন তাদের বার্তা

প্রচণ্ড দাবদাহে বিপর্যস্ত বিশ্ব। বিপর্যস্ত ইউরোপ। অসহ্য তাপে বিধ্বস্ত পশ্চিম ইউরোপের দেশগুলি। ব্যাহত তাঁদের জনজীবন। এর হাত থেকে বাঁচবার কী আছে উপায়?

Updated By: Jul 20, 2022, 06:01 PM IST
Heatwave Trend: দাবদাহ নিয়ে সাংঘাতিক ভবিষ্যদ্বাণী রাষ্ট্রসঙ্ঘের, জেনে নিন তাদের বার্তা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রচণ্ড দাবদাহে বিপর্যস্ত বিশ্ব। বিপর্যস্ত ইউরোপ। অসহ্য তাপে বিধ্বস্ত পশ্চিম ইউরোপের দেশগুলি। ব্যাহত তাঁদের জনজীবন। এই পরিস্থিতিতে সকলেই চাইছে, দাবদাহ কমুক। কিন্তু সেই পরিস্থিতিতে দাবদাহ নিয়ে কী শোনাল রাষ্ট্রসঙ্ঘ?

রাষ্ট্রসঙ্ঘ বলছে, এই দাবদাহ আরও নিয়মিত হবে এবং অস্বাভাবিক তাপমাত্রা ক্রমশ আরও স্বাভাবিক হয়ে উঠবে। শুধু তাই নয়, তারা বলছে, এই প্রবণতা চলবে অন্তত ২০৬০ পর্যন্ত। মঙ্গলবার এসব কথা জানিয়ে দাবদাহ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করেছে রাষ্ট্রসঙ্ঘ।

পশ্চিম ইউরোপের দেশগুলিতে চলতে থাকা দাবদাহ নিয়ে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথভাবে সংবাদ সম্মেলন করে ডব্লিউএমও। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বলছে, বায়ুমণ্ডলে বেশি কার্বন ডাই-অক্সাইড নির্গত করে, এমন দেশগুলির জন্য এই তাপপ্রবাহটি একটি সতর্কসংকেত।

বিশ্ব আবহাওয়া সংস্থার প্রধান পেত্তেরি তালাস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, দাবদাহ আরও বেশি স্বাভাবিক ও নিয়মিত হয়ে উঠবে এবং এই  প্রবণতা অব্যাহতই থাকবে। অন্ততপক্ষে ২০৬০-এর দশক পর্যন্ত। জলবায়ু পরিবর্তনের কারণে আমরা তাপমাত্রার একের পর এক রেকর্ড ভাঙছি। ভবিষ্যতে এমন দাবদাহই স্বাভাবিক হতে যাচ্ছে। এমনকি এর চেয়ে বেশি দাবদাহ দেখতে হতে পারে আমাদের। পেত্তেরি তালাস আরও বলেন, কার্বন নিঃসরণ বাড়ছে। যদি কার্বন নিঃসরণকে এখনই সীমার মধ্যে নিয়ে আসতে না পারা যায়, ২০৬০-এর দশকে তা সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকতে পারে। বিশেষ করে এশিয়ার বড় দেশগুলিকে কার্বন নিঃসরণ কমাতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Ostrich's Dance: হঠাৎই নেচে উঠল উটপাখি, নাচ দেখে মুগ্ধ নেটপাড়া

.