Afghanistan: নয়া সরকারের সর্বোচ্চ কর্তৃত্ব কার হাতে? অবশেষে জানাল Taliban

তালিবান সরকার ঘোষণা কেবল সময়ের অপেক্ষা।

Updated By: Sep 2, 2021, 12:02 PM IST
   Afghanistan: নয়া সরকারের সর্বোচ্চ কর্তৃত্ব কার হাতে? অবশেষে জানাল Taliban

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) সরকার গঠনের প্রস্তুতি তুঙ্গে। সরকারের ঘোষণা কেবল সময়ের অপেক্ষা। এই পরিস্থিতি তালিবান সরকারের মাথায় কে বসবে? তা নিয়ে জোর জল্পনা ছিল। এবার সেই জল্পনায় জল ঢালল তালিবান। কার নির্দেশে আফগানিস্তানে পরিচালিত হবে তালিবান সরকার? জানাল জেহাদিরা।

সূত্রের খবর, তাদের 'সুপ্রিম লিডার' হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)-র নেতৃত্বে আফগানিস্তানে চলবে তালিবান সরকার। টোলো নিউজ সূত্রে খবর, ইতিমধ্যে সরকারের গঠন কাঠামো ঠিক করে ফেলেছে তারা। হাইবাতুল্লা আখুন্দজাদাকে মাথায় বসিয়ে তার অধীনে কাজ করবে একজন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট। খবরটি নিশ্চিত করেছেন তালিবান কালচারাল কমিশনের এক সদস্য Anamullah Samangani। গত ছ'মাস ধরে তালিবান সদস্য এবং শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেননি হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। মে মাসের ঈদের সময় শেষবার অনুগামীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছিলেন 'সুপ্রিম লিডার'। 

আরও পড়ুন: Abbas Stanekzai: ভারতীয় সেনাবাহিনী থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন এই শীর্ষ তালিবান নেতা

আরও পড়ুন: Afghanistan Crisis: আফগানিস্তান থেকে উৎখাত হতে পারে উইঘুরেরা, উদ্বিগ্ন মানবাধিকার সংগঠন

তবে সম্প্রতি 'সুপ্রিম লিডার'-এর অবস্থান স্পষ্ট করেছে জঙ্গি গোষ্ঠীটি। তালিবান (Taliban) মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) জানায়, আফগানিস্তানেই রয়েছে হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। শীঘ্রই প্রকাশ্যে আসবে জঙ্গি নেতা। কান্দাহারের গোপন আস্থানায়  বসে গোটা পরিস্থিতির উপর নজর রাখছে হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। তিনি একজন আইন বিশেষজ্ঞ। তালিবানদের (Taliban) রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক দায়িত্বভার এখন তাঁরই কাঁধে। ১৯৮০-তে সোভিয়েতে বিরুদ্ধেও লড়াই করেছিলেন তিনি। ছাত্র এবং ইমামদের নিয়ে একটি সংগঠনও তৈরি করেছিলেন। পরে যা তালিবানের সঙ্গে মিশে যায়।

.