হিলারি ক্লিন্টনের ই-মেলে প্রকাশ ভারতের সম্পর্কে আমেরিকার ভাবনা

কেন্দ্রে পূর্ববর্তী কংগ্রেস সরকারের জমানায় ভারতের সঙ্গে কেমন ছিল আমেরিকার সম্পর্ক? প্রাক্তন মার্কিন সচিব হিলারি ক্লিন্টনের ৪ হাজারেরও বেশি ইমেলে সামনে এল অনেক অজানা তথ্য। 

Updated By: Sep 3, 2015, 09:26 PM IST
হিলারি ক্লিন্টনের ই-মেলে প্রকাশ ভারতের সম্পর্কে আমেরিকার ভাবনা

ওয়েব ডেস্ক: কেন্দ্রে পূর্ববর্তী কংগ্রেস সরকারের জমানায় ভারতের সঙ্গে কেমন ছিল আমেরিকার সম্পর্ক? প্রাক্তন মার্কিন সচিব হিলারি ক্লিন্টনের ৪ হাজারেরও বেশি ইমেলে সামনে এল অনেক অজানা তথ্য। 

মঙ্গলবার মার্কিনি স্টেট ডিপার্টমেন্ট হিলারি ক্লিন্টের ৪,৩৬৮টি ইমেল প্রকাশ করল। তার মধ্যে অন্তত ২০০টিতে ভারতের কথা উল্লেখ করা আছে। আছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন বিদেশ মন্ত্রী এসএম কৃষ্ণা ও প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী একে অ্যান্টনি ও জয়রাম রমেশের প্রসঙ্গও। 

একটি ইমেলে আছে কোপেনহেগেনে ক্লাইমেট সামিটের কথা উল্লেখ আছে। তৎকালীন পরিবেশমন্ত্রী জয়রাম রমেশ জানাচ্ছেন এখনও  সেই ঐতিহাসিক ৭৫মিনিট তাঁর স্মৃতিতে অটুট। হিলারি জানিয়েছেন তিনি ''এনগেজিং ইন্ডিয়া'' পড়ে ফেলেছেন। বইটি পড়ে তিনি মুগ্ধ। 

জয়রাম রমেশে ইমেলে উত্তরে তাঁকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছিলেন হিলারি। 

এমটি মেলে হিলারি লিখেছেন সি-১৭ কেনার কথা ঘোষণার ক্ষেত্রে ভারত কিছুটা অনিচ্ছা প্রকাশ করেছে।

এই ইমেল গুলি থেকেই জানা গেছে ২০১০ সালে পাকিস্তানের ভয়াবহ বন্যায় ভারত যেভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল তাতে আপ্লুত হয়েছিলেন তৎকালীন মার্কিন সচির হিলারি। মনমোহন সিংয়ের ভূয়সী প্রশংসা করতেও দেখা গেছে তাঁকে। 

সাম্প্রদায়িক সম্প্রতী রক্ষা প্রসঙ্গে উঠে এসেছে তদানীন্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের নামও। 

.