জলবায়ু নিয়ে কথা বলতে হবে আগে ভাবিনি, বিল গেটস

গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ শূন্যে নামিয়ে আনার কথা বলেছেন বিল।

Updated By: Feb 17, 2021, 03:48 PM IST
জলবায়ু নিয়ে কথা বলতে হবে আগে ভাবিনি, বিল গেটস

নিজস্ব প্রতিবেদন: মাইক্রোসফ্টের দুনিয়া থেকে জলবায়ু। একেবারে ১৮০ ডিগ্রি পটবদল? কী বলা যায় এই ঘটনাকে? হ্যাঁ, প্রায় তাই-ই। বিল নিজেও বলছেন, তিনি কখনও ভাবেননি যে, তাঁকে জলবায়ু নিয়েও কথা বলতে হবে।

'হাউ টু অ্যাভয়েড আ ক্লাইমেট ডিজাস্টার'  (HOW TO AVOID A CLIMATE DISASTER/The Solutions We Have and the Breakthroughs We Need) শীর্ষক একটি বই লিখেছেন বিল গেটস (Bill Gates)।

বইটিতে কী বলেছেন বিল? বিল লিখেছেন, কীভাবে জলবায়ু (Climate) বিপর্যয় এড়ানো যায় তা নিয়েই বইটি লিখেছেন তিনি। সেখানে বিল লিখছেন, 'আমি মনে করি, আমরা একটি সন্ধিক্ষণে আছি। ১৫ বছরের বেশি সময় ধরে আমরা দারুণ সব অগ্রগতি দেখছি। এই দীর্ঘ সময়ে জ্বালানি ও জলবায়ুর পরিবর্তন বিষয়ে নানা জিনিস শিখেছিও।'

আরও পড়ুন: মঙ্গলযানের '৭ মিনিটের আতঙ্ক' নিয়ে আতঙ্ক কাটল নাসার বিজ্ঞানীদের

আরও লিখছেন বিল, 'আগেও আমি কখনও ভাবিনি, জলবায়ু পরিবর্তন নিয়ে আমাকে কথা বলতে হবে। আর এ নিয়ে বই লেখার ভাবনা-- তা-ও ছিল অনেক দূরের ব্যাপার। আমার অতীত ইতিহাস সফটওয়্যারকে (software) নিয়ে; জলবায়ুবিজ্ঞান নিয়ে নয়।' 

অতীত পেরিয়ে এসে তা হলে এখন কী করছেন বিল? বিল নিজেই জানাচ্ছেন, ইদানীং তাঁর সময় কাটছে 'গেটস ফাউন্ডেশনে' স্ত্রী মেলিন্ডার সঙ্গে কাজ করে। সেখানে তাঁরা নজর দিচ্ছেন বৈশ্বিক স্বাস্থ্য খাত, উন্নয়ন ও মার্কিন শিক্ষাব্যবস্থার উপরে। 

জ্বালানি যে কমছে, সেই বিষয়টাও তাঁর নজর এড়ায়নি। এই সমস্যাকে এড়াবার জন্য বিলের পরামর্শ-- (সর্বাগ্রে আমাদের) জলবায়ুজনিত দুর্যোগ এড়াতে হবে, গ্রিনহাউস (greenhouse) গ্যাসের নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে হবে। সৌরশক্তি (solar energy) ও বায়ুশক্তিকে নতুন উদ্ভাবনীশক্তির সঙ্গে ব্যবহার করতে হবে। পাশাপাশি যুগান্তকারী প্রযুক্তি উদ্ভাবনের দিকেও খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: মুক্তমনা ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডে পাঁচ জনের মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ

.