৩৭০ নিয়ে মোদী বলতেই উচ্ছ্বাস দর্শকদের, অনাবাসী ভারতীয়দের মন বুঝে নিলেন ট্রাম্প

ফ্রান্সে জি-৭ সম্মেলনের ফাঁকে ট্রাম্পের সঙ্গে আলাদা করে বৈঠকে বসেছিলেন নরেন্দ্র মোদী। ওই বৈঠকে ৩৭০ অনুচ্ছেদ নিয়ে আলোচনা হয়েছিল।

Updated By: Sep 23, 2019, 12:46 AM IST
৩৭০ নিয়ে মোদী বলতেই উচ্ছ্বাস দর্শকদের, অনাবাসী ভারতীয়দের মন বুঝে নিলেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনের কানায় কানায় ভর্তি এনআরজি স্টেডিয়াম। দর্শকাসনে তখন ডোনাল্ড ট্রাম্প। তাঁর সামনেই ৩৭০ অবলুপ্তি কথা দর্শকদের বললেন নরেন্দ্র মোদী। গোটা স্টেডিয়ামে উচ্ছ্বাস ও হাততালিতে ট্রাম্প বুঝে গেলেন, মোদীর সিদ্ধান্তের পাশে অনাবাসী ভারতীয়রা।  
    
প্রধানমন্ত্রী বলেন,''অনেক পুরনো জিনিসকে আমার সরকার ছেঁটে ফেলেছে। ৩৭০ অনুচ্ছেদকেও বিদায় জানিয়েছে ভারত। ওই অনুচ্ছেদের জন্য বিচ্ছিন্নতাবাদী শক্তি সুযোগ তুলছিল। বাকি ভারতীয়দের মতোই অধিকার পেয়েছেন জম্মু-কাশ্মীর ও লাদাখের বাসিন্দারা। মহিলা, শিশু ও দলিতরা সুবিধা পাবেন। অবসান হয়েছে ভেদাভেদের। সংসদের উচ্চকক্ষ ও নিম্নকক্ষে প্রস্তাবটি পাশ হয়েছে। সংসদের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা ছিল না। কিন্তু দুটি কক্ষেই দুই তৃতীয়াংশ ভোটে পাশ হয়েছে প্রস্তাব। এজন্য কৃতিত্ব দেশের সাংসদদের। উঠে দাঁড়িয়ে হাততালি দিন।''

ফ্রান্সে জি-৭ সম্মেলনের ফাঁকে ট্রাম্পের সঙ্গে আলাদা করে বৈঠকে বসেছিলেন নরেন্দ্র মোদী। ওই বৈঠকে ৩৭০ অনুচ্ছেদ নিয়ে আলোচনা হয়েছিল। বৈঠকের পর নরেন্দ্র মোদী জানিয়ে দেন, কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। এনিয়ে অন্য দেশকে কষ্ট দিতে চায় না ভারত। মোদীর সঙ্গে সহমত হয়েছিলেন ট্রাম্প। ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে প্রথম থেকে ভারতের পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকি চিনের আবেদনে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে সায় দেয় রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সেখানেও ভারতের অবস্থানকে সমর্থন করেছে ট্রাম্পের দেশ। 

আরও পড়ুন- গোটা বিশ্বে ভারতকে শক্তিশালী করেছে আমার বন্ধু মোদী, নমোর প্রশংসায় ট্রাম্প            

 

.