Homobodoensis: এতদিনে নামকরণ হল ৫ লক্ষ বছর আগের আদিম মানুষের

এই মানবপ্রজাতিটি আফ্রিকা থেকে এসেছে।

Updated By: Oct 30, 2021, 07:58 PM IST
Homobodoensis: এতদিনে নামকরণ হল ৫ লক্ষ বছর আগের আদিম মানুষের

নিজস্ব প্রতিবেদন: এতদিনে নামকরণ হল ৫ লক্ষ বছর আগের আদিম মানুষের। আর এই নামকরণই এক আলাদা বর্গের জন্ম দিল। যার জেরে আগামি দিনে আদিম মানব সংক্রান্ত গবেষণাও অনেক সুসংহত হবে বলে মনে করা হচ্ছে।

গবেষকেরা মানবের পূর্বপুরুষের নতুন আবিষ্কৃত এই প্রজাতির নামকরণ করেছেন 'হোমো বোডোয়েনসিস'। জানা গিয়েছে, প্রজাতিটি প্রায় ৫ লক্ষ বছর আগে মধ্য প্লেইস্টোসিন যুগে বাস করত। গবেষকেরা জানান, আধুনিক মানুষের সরাসরি পূর্বপুরুষই ছিল এই হোমো বোডোয়েনসিস। বোডোয়েনসিস নামটি ইথিওপিয়ার আওয়াশ নদী উপত্যকায় পাওয়া একটি খুলি থেকে এসেছে।

আরও পড়ুন: Geomagnetic Storm: শনিবারই পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে সৌরঝড়!

নতুন এই আবিষ্কারের প্রেক্ষিতে বিজ্ঞানীরা বলেন, ওই সময়কালটি ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ, কারণ ওই সময়েই আফ্রিকা ও ইউরোপে হোমো সেপিয়েন্স ও নিয়ানডারথল বা হোমো নিয়ানডারথালেনসিসের আবির্ভাব ঘটেছিল। বিজ্ঞানীরা আরও বেশি করে বিষয়টিতে আগ্রহ দেখাচ্ছেন কারণ, ওই সময়কার মানব বিবর্তন সম্পর্কে খুব ভালো ধারণা এখনও পর্যন্ত সেভাবে মেলে না।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে 'ইভল্যুশনারি অ্যানথ্রোপলজি ইসুজ নিউজ অ্যান্ড রিভিউজ' পত্রে। কানাডার উইনিপেগ বিশ্ববিদ্যালয়ের গবেষক মিরজানা রকস্যানডিক বলেন-- এই হোমো বোডোয়েনসিস আফ্রিকার ও দক্ষিণ-পূর্ব ইউরোপের কিছু অংশের মধ্য প্লেইস্টোসিন যুগের তথ্য তুলে ধরবে। তিনি আরও বলেন, একটি নতুন প্রজাতির নামকরণ বড় ব্যাপার।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Monster Pumpkin: ক্ষেতে ফলেছে গাড়ির আকারের দৈত্যাকার এক কুমড়ো!

.