আইজাকের দাপটে লন্ডভন্ড মার্কিন মুলুক

সামুদ্রিক ঝড় আইজাকের দাপটে বিধ্বস্ত মার্কিন উপকূলবর্তী বেশ কিছু এলাকা। ১৩০ কিলোমিটার বেগে ঝড়ের পাশাপাশি শুরু হয়েছে প্রবল বৃষ্টি। ইতিমধ্যেই বিদ্যুত্হীন হয়ে পড়েছে বেশ কিছু অঞ্চল। প্রশাসনের তরফে উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার কাজ শুরু করা হয়েছে।

Updated By: Aug 30, 2012, 10:31 AM IST

সামুদ্রিক ঝড় আইজাকের দাপটে বিধ্বস্ত মার্কিন উপকূলবর্তী বেশ কিছু এলাকা। ১৩০ কিলোমিটার বেগে ঝড়ের পাশাপাশি শুরু হয়েছে প্রবল বৃষ্টি। ইতিমধ্যেই বিদ্যুত্হীন হয়ে পড়েছে বেশ কিছু অঞ্চল। প্রশাসনের তরফে উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার কাজ শুরু করা হয়েছে। সামুদ্রিক ঝড় আইজাকের দাপটে বিধ্বস্ত মার্কিন উপকূলবর্তী বেশ কিছু এলাকা। ১৩০ কিলোমিটার বেগে ঝড়ের পাশাপাশি শুরু হয়েছে প্রবল বৃষ্টি। ইতিমধ্যেই বিদ্যুত্হীন হয়ে পড়েছে বেশ কিছু অঞ্চল।
প্রশাসনের তরফে উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার কাজ শুরু করা হয়েছে।
উত্তাল সমুদ্র আর প্রবল ঝোড়ো হাওয়া নিয়ে মঙ্গলবার মার্কিন উপকূলে আছড়ে পড়ে সামুদ্রিক ঝড় আইজ্যাক। ঝড়ের দাপটে বিপাকে উপকূলবর্তী এলাকার মানুষজন। লুইজিয়ানা এবং নিউ অরলিয়্যান্সে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে প্রশাসন। ইতিমধ্যেই সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়ার কাজও শুরু করা হয়েছে। আবহাওয়াবিদদের আশঙ্কা সামুদ্রিক ঝড় আইজাকের গতিবেগ তুলামূলকভাবে কম হওয়ায় দিনকয়েক বজায় থাকবে এই পরিস্থিতি। এর আগে হাইতি এবং কিউবায় ধ্বংসলীলা চালিয়ে এসেছে আইজ্যাক। এরপর সমুদ্রপৃষ্ঠের ওপর দিয়ে বয়ে আসায় কিছুটা বেড়েছে ঝড়ের শক্তি। ইতিমধ্যেই জলমগ্ন লুইজিয়ানার বেশ কিছু অঞ্চল।
নিউ অরলিয়েন্সের আইজাকের বিশেষ প্রভাব না পড়লেও পার্শবর্তী কয়েকটি এলাকাও ইতিমধ্যেই জলের তলায়।সামুদ্রিক ঝড়ের কারণে লুইজিয়ানা, মিসিসিপি, আ্যালাবামায় বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ঝড়ের ফলে সমুদ্রে বারো থেকে চোদ্দো ফুট উচ্চতার ঢেউ উঠতে পারার আশঙ্কায় ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে উপকূলরক্ষী বাহিনীকে। তৈরি রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীও। ঝড়ের দাপটে ইতিমধ্যেই বিদ্যুত্হীন হয়ে পড়েছে লুইজিয়ানা,মিসিসিপি, আ্যালাবামা, আরক্যানাসাস এবং টেক্সাসের প্রায় সাত লক্ষ মানুষ।

.