Afghanistan's First Woman Mayor: জঙ্গিরা কবে আমাকে খুন করবে, তারই অপেক্ষায় রয়েছি!

২৬ বছর বয়সেই আফগানিস্তানের প্রথম মহিলা মেয়র হন জারিফা ঘাফারি।

Updated By: Aug 17, 2021, 04:55 PM IST
Afghanistan's First Woman Mayor: জঙ্গিরা কবে আমাকে খুন করবে, তারই অপেক্ষায় রয়েছি!

নিজস্ব প্রতিবেদন: নতুন এই তালিবানি আমলে আফগানিস্তানে মেয়েদের অবস্থা কী হবে, তাই নিয়েই ঘোর চিন্তিত সে দেশের মহিলা মহল। এবার সে দেশের কনিষ্ঠতম মেয়র তথা দেশের প্রথম মহিলা মেয়রের কথাতেও এই আশঙ্কার ছাপ দেখা গেল।

তালিবানের হাতে কী ভাবে হুড়মুড়িয়ে কাবুলের পতন হয়েছে, সেই বর্ণনা দিতে দিতেই শিউরে উঠছিলেন আফগানিস্থানের কনিষ্ঠতম মেয়র তথা সে দেশের প্রথম মহিলার মেয়র জারিফা ঘাফারি (Zarifa Ghafari)। তিনি বলেন, 'এখন কবে আমাকে খুন করবে তালিব জঙ্গিরা, সেই অপেক্ষাতেই রয়েছি!'

আরও পড়ুন: Kabul: আফগানিস্তান দখলের স্মৃতি, সদ্যোজাতদের পাশে রাখা হল তালিবানি পতাকা

Zarifa Ghafari-র বয়স তিরিশ পেরোয়নি। আশরফ ঘানি সরকারের কর্মী তিনি। ঘানি দেশ ছেড়েছেন। কিন্তু করুণ অবস্থার মধ্যে পড়ে গিয়েছেন বেশ কিছু সরকারি কর্মী। কেউ কেউ পালাতে পেরেছেন। জারিফার মতো অনেকেই সেটা পারেননিও। ফলে তাঁরাই এখন প্রমাদ গুনছেন।

এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে জারিফা বলেছেন, 'ঘানি সরকারের অনেক শীর্ষস্তরের আধিকারিকরাই পালিয়ে প্রাণ বাঁচিয়েছেন, কিন্তু আমার যাওয়ার কোনও জায়গা নেই।' জারিফা আরও বলেন, 'আমাদের সাহায্য করার কেউ নেই। তালিবান জঙ্গিরা খুঁজতে খুঁজতে ঠিক এখানে হাজির হবে।' জারিফার কথায়, 'সব কিছু ঠিকঠাক ছিল। কিন্তু মুহূর্তে সব ওলটপালট হয়ে গেল। যে স্বপ্ন নিয়ে দেশ এগোচ্ছিল তা খান খান হয়ে গেল।'

জারিফা এত শঙ্কিত ও এত নৈরাশ্যে ভুগছেন কারণ, এর আগে বেশ কয়েকবার তালিবানের হুমকির মুখে পড়তে হয়েছে তাঁকে। বারতিনেক তাঁর উপর হামলাও চালানো হয়েছিল। গতবছরে নভেম্বর জারিফার বাবা জেনারেল আবদুল ওয়াসি গাফারিকে খুন করে তালিবান। ফলে আফগানিস্তান তালিবানি দখলে চলে যাওয়ায় জারিফার অসহায় লাগছে। নিজের জীবন এবং পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কিত তিনি।

শঙ্কার কারণ আছে। ইদানীং আফগানিস্তানে মেয়েরা বেশ কিছু ক্ষেত্রে স্বাধীনতা উপভোগ করছিলেন। তাঁরা পড়াশোনা করেছেন, কাজকর্ম করেছেন। এমনকি রাজনৈতিক কর্মকাণ্ডেও অংশ নিয়েছেন। নতুন প্রজন্মের আধুনিক এই মহিলা গোষ্ঠীর অন্যতম প্রতিনিধি Zarifa Ghafari, যিনি ২৬ বছর বয়সেই আফগানিস্তানের (Afghanistan) প্রথম মহিলা মেয়র হয়েছিলেন। ফলে এই আধুনিক চেতনা সম্পন্ন মহিলারা তালিবান শাসনের অন্ধকার দিন নিয়ে শঙ্কিতই।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Taliban: তালিবানের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক, একই পথে হোয়াটসঅ্যাপ-ও

.