Taliban: তালিবানের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক, একই পথে হোয়াটসঅ্যাপ-ও

যাঁরা তালিবান সমর্থনে ফেসবুকে কোনও পোস্ট করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হবে।

Updated By: Aug 17, 2021, 03:57 PM IST
Taliban: তালিবানের উপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক, একই পথে হোয়াটসঅ্যাপ-ও

নিজস্ব প্রতিবেদন: বিতর্কের কোনও অবকাশই রাখা হয়নি, তালিবানকে সরাসরি 'জঙ্গিগোষ্ঠী' তকমায় চিহ্নিত করে ফেসবুক তালিবান-সমর্থন সংক্রান্ত যে কোনও ধরনের পোস্ট নিষিদ্ধ করল তাদের প্ল্যাটফর্ম থেকে।

তালিবানের (Taliban) সমর্থনে ফেসবুকে সমস্ত রকম পোস্ট বা মন্তব্য নিষিদ্ধ ঘোষণা করা হল ফেসবুকের (social media giant Facebook) তরফে। তালিবানকে 'জঙ্গিগোষ্ঠী' (terrorist group) বলে উল্লেখ করে ফেসবুক জানিয়েছে, যাঁরা তালিবানের সমর্থনে তাদের প্ল্যাটফর্মে কোনও পোস্ট বা মন্তব্য করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হবে। এই নীতি হোয়াটসঅ্যাপ (WhatsApp)এবং ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

আরও পড়ুন:  Kabul Airport: অশান্ত কাবুল ত্যাগ মা-বাবার, বিমানবন্দরে পরে রইল সদ্যেজাত সন্তান

Facebook Inc-এর এক মুখপাত্র মঙ্গলবার জানান, 'বিপজ্জনক সংগঠন' (dangerous organisations) সংক্রান্ত সমস্ত নিয়মাবলি মেনেই তালিবানের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে। তিনি বলেন, 'আমরা আফগানিস্তানের পরিস্থিতি খুঁটিয়ে পর্যবেক্ষণ করছি। তালিবানের সমর্থনে করা পোস্টগুলি চিহ্নিত করে মুছে দেওয়া হবে। যে অ্যাকাউন্ট থেকে এমন পোস্ট করা হয়েছে, সেটি নিষিদ্ধ করা হবে।' আফগানিস্তানে সক্রিয় তালিবান গোষ্ঠীগুলির হোয়াটসঅ্যাপ গ্রুপগুলির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার ঘোষণা করেছেন তিনি।

যদিও জানা যাচ্ছে, ফেসবুক তাদের 'বিপজ্জনক সংগঠন' দাগিয়ে দেওয়ার পরেও তালিবান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে আগের মতোই ব্যবহার করে চলেছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: India at UNSC: দেখতে হবে আফগানিস্তান যেন এক সন্ত্রাসকবলিত দেশ না হয়ে পড়ে; রাষ্ট্রসঙ্ঘে উদ্বিগ্ন ভারত