ভারত এক পা এগোলে, পাকিস্তান এগোবে দু’পা: ইমরান

বুধবার পাক জাতীয় আইনসভার ২৭২ আসনে ভোট। বালুচিস্তানের ১৬, সিন্ধে ৬১, পঞ্জাবে ১৪১, জাতীয় রাজধানী অঞ্চল ইসলামাবাদে ৩, খাইবার পাখতুনখোয়ায় ৩৯ ও স্বশাসিত উপজাতি অঞ্চলের ১২টি আসনে ভোট নেওয়া হয়েছে

Updated By: Jul 26, 2018, 09:02 PM IST
ভারত এক পা এগোলে, পাকিস্তান এগোবে দু’পা: ইমরান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কার্যত জয়ের পথে ইমরান খান। শেষ খবর পাওয়া পর্যন্ত ১২০টি আসনে এগিয়ে রয়েছে ইমরানের দল পাকিস্তান তেহরিক ইনসাফ। নিকটতম প্রতিদ্বন্দ্বী নওয়াজ় শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়) এগিয়ে ৬১টি আসনে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, পাক নাগরিকরা নতুন প্রধানমন্ত্রী পাচ্ছেন অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছে।

আরও পড়ুন- নওয়াজ় ‘ব্যর্থ’ ক্রিকেটার, আজও ফিরলেন শূন্য হাতে!

পাকিস্তানের বিভিন্ন প্রদেশে পিটিআই দল ভাল ফল করায় জনগণকে ধন্যবাদ জানিয়েছেন প্রাক্তন ক্রিকেটার ইমরান খান।  পিএমএল (এন)-র ভোটের রিগিংয়ের অভিযোগ খারিজ করে ইমরান এ দিন বলেন, “পাকিস্তানের ইতিহাসে এই প্রথম স্বচ্ছতার সঙ্গে নির্বাচন হয়েছে। গত বার নির্বাচনের ৪০০টির মতো রিগিংয়ের অভিযোগ জমা পড়ে। কিন্তু এ বারে তুলনামূলক কম অভিযোগ উঠেছে।” ইমরান এও জানিয়েছেন, যে সব রিগিংয়ের অভিযোগ উঠেছে, তা তদন্ত করা হবে।

আরও পড়ুন- পাকিস্তানে সরকার গড়ার পথে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ!

ইমরান খান ভারত সঙ্গে সম্পর্ক বিষয়ে জানিয়েছেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নতি করতে  উদ্যোগ নেবে তার সরকার। তিনি বলেন, “ভারত যদি এক পা এগোবে, দু পা এগোবে পাকিস্তান।” ভারতের সঙ্গে আলোচনা করতে রাজি বলে জানিয়েছেন ইমরান। কাশ্মীর সমস্যা নিয়ে আলোচনা ভারতে সঙ্গে আলোচনা করতে চান ইমরান। তবে, প্রাক্তন পাক অধিনায়ক এ দিন ভারতীয় সংবাদমাধ্যমের তীব্র সমালোচনাও করেন। তিনি জানান, তাঁকে বলিউডের খলনায়ক বানিয়ে ছেড়েছে তারা।

এক নজরে দেখে নেওয়া যাক এই মুহূর্তে পাক নির্বাচনের ফলাফল-

** পিটিআই- ১২০

** পিএমএল (এন)- ৬১

** পিপিপি- ৪০

** এমএমএ- ৮

** এমকিউএম- ৮

বুধবার পাক জাতীয় আইনসভার ২৭২ আসনে ভোট। বালুচিস্তানের ১৬, সিন্ধে ৬১, পঞ্জাবে ১৪১, জাতীয় রাজধানী অঞ্চল ইসলামাবাদে ৩, খাইবার পাখতুনখোয়ায় ৩৯ ও স্বশাসিত উপজাতি অঞ্চলের ১২টি আসনে ভোট নেওয়া হয়েছে। বালুচিস্তান, সিন্ধ, পঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক আইনসভার ভোটও হয় একই দিনে।

আরও পড়ুন- ভোট বাতিল হতে পারে ইমরান খানের

পাক জাতীয় আইনসভার মোট আসন ৩৪২। ম্যাজিক ফিগার- ১৭২। যদিও, ভোট হচ্ছে ২৭২ আসনে। মহিলাদের জন্য সংরক্ষিত ৬০ আসন এবং সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত ১০ আসন, সরাসরি ভোটে প্রাপ্ত আসনের সমানুপাতে রাজনৈতিক দলগুলির মধ্যে ভাগ হয়। ফলে, ২৭২ আসনের মধ্যে ১৩৭টি আসন পেলেই জয় নিশ্চিত।

.