"জঙ্গি তালিকা থেকে আমার নাম বাদ দিন", রাষ্ট্রসঙ্ঘে আবেদন হাফিজ সইদের

যদিও আমেরিকার দাবি, এই মুহূর্তে ফের গ্রেফতার করা হোক হাফিজ সাইদকে।

Updated By: Nov 28, 2017, 12:20 PM IST
"জঙ্গি তালিকা থেকে আমার নাম বাদ দিন", রাষ্ট্রসঙ্ঘে আবেদন হাফিজ সইদের

নিজস্ব প্রতিবেদনজঙ্গি তালিকা থেকে তার নাম সরানো হোক, এই মর্মে রাষ্ট্রসঙ্ঘে আবেদন করল লস্কর-ই –তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১-র মূলচক্রী হাফিজ সইদ। যদিও আমেরিকার দাবি, এই মুহূর্তে ফের গ্রেফতার করা হোক হাফিজ সাইদকে। দাবি মানা না হলে, আমেরিকা-পাকিস্তান সম্পর্কের অবনতি হবে বলেও চরম হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা।

আরও পড়ুন: মুখ খুলছে আগ্নেয়গিরি, জারি চূড়ান্ত সতর্কতা, বন্ধ বিমানবন্দর

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি থেকে পাকিস্তানের লাহোরে গৃহবন্দি ছিল সইদ। ২৯৭ দিন বন্দি থাকার পর মুক্তি পায় সে। এরপর লাহোরের একটি ল ফার্ম জঙ্গি তালিকা থেকে সইদের নাম তুলে নেওয়ার জন্য রাষ্ট্রসঙ্ঘের কাছে আবেদন জানায়। প্রসঙ্গত, ২০০৮ সালের ডিসেম্বরে সইদকে জঙ্গি ঘোষণা করে রাষ্ট্রসংঘ।

২৬/১১-র মুম্বই হামলায় ৬ আমেরিকান সহ ১৬৪ জনের মৃত্যু হয়। ওই সময়েই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদকে জঙ্গি ঘোষণা করে তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জ। অথচ মুম্বই হামলার ন’বছর পূর্ণ হওয়ার ঠিক এক দিন আগেই 'উপযুক্ত প্রমাণের অভাবে'র দোহাই দিয়ে হাফিজ সইদকে মুক্তির আদেশ দেয় পাক আদালত।  মুক্তির পরই সইদ ঘোষণা করে, কাশ্মীরের স্বাধীনতার জন্য তার ‘লড়াই’ জারি থাকবে। আর এক্ষেত্রে ইসলামাবাদের মানুষকে এক জোট করারও ডাক দিয়েছে সে।

আরও পড়ুন: সাঁতরে যাচ্ছে ‘দানবীয়’ তিমি, ভিডিও প্রকাশ্যে আসতেই ভাইরাল, দেখুন

সইদকে নিয়ে পাকিস্তানের ভূমিকায় বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় উঠেছে। বিশেষজ্ঞদের দাবি, সন্ত্রাসবাদীদের আশ্রয় এবং প্রশ্রয় দিতে পাকিস্তান যে সদা সচেষ্ট হাফিজ সইদের ঘটনাকে কেন্দ্র করে সে বার্তা আবারও গেল বিশ্বের দরবারে। 

.